ক্যাপিটলে হামলার ঘটনায় মার্কিন শীর্ষ জেনারেলদের নিন্দা

চেয়ারম্যান জেনারেল মার্ক মিলাই

চেয়ারম্যান জেনারেল মার্ক মিলাই

বিবৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটলে হামলার ঘটনার নিন্দা জানিয়েছেন মার্কিন সেনার প্রতিটি শাখার সর্বোচ্চ কর্মকর্তারা।

ক্যাপিটল ভবনে গত ৬ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় পেন্টাগনের শীর্ষ জেনারেলরা গতকাল মঙ্গলবার (১২ জানুয়ারি) নিন্দা জানিয়ে মার্কিন সৈন্যদের বলেছেন, সাংবিধানিক প্রক্রিয়ার ওপর এটি ছিল অবৈধ হামলা। 

চেয়ারম্যান জেনারেল মার্ক মিলাইয়ের নেতৃত্বে জয়েন্ট চিফস অব স্টাফের আট সদস্যের সকলে স্বাক্ষর করা এক চিঠিতে বলা হয়, এ সহিংস দাঙ্গা ছিল ক্যাপিটল ভবনে মার্কিন কংগ্রেস ও আমাদের সাংবিধানিক প্রক্রিয়ার ওপর সরাসরি হামলা। বাক স্বাধীনতা ও সমাবেশের অধিকারের নামে সহিংসতা, রাষ্ট্রদ্রোহ ও বিদ্রোহ করার কোনো অধিকার দেয়া হয়নি।

এতে আরো বলা হয়, সংবিধান রক্ষা করা সশস্ত্র বাহিনীর সদস্যদের দায়িত্ব। সাংবিধানিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করার যেকোনো কর্মকাণ্ড কেবলমাত্র আমাদের ঐতিহ্য, মূল্যবোধ ও শপথের বিরুদ্ধে নয়, এটি হচ্ছে আইনবিরোধী।

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের প্রত্যয়নপত্রের অনুমোদন ঠেকাতে ট্রাম্পের উগ্রবাদী সমর্থকদের কংগ্রেসে হামলার ঘটনায় উদ্বেগের প্রেক্ষাপটে এ বার্তা দেয়া হলো।

শুধু তাই নয়, চিঠিতে তারা লিখেছেন, ট্রাম্প যা-ই দাবি করুন, গণতান্ত্রিক পদ্ধতিতে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন। তারা তাকে স্বাগত জানাচ্ছেন।

ট্রাম্প ও তার সমর্থকরা ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের জয়লাভ মেনে নিতে অস্বীকার করে ও চূড়ান্ত পর্যায়ে এসে তারা ক্যাপিটল ভবনে হামলা চালায়।

সেনাবাহিনীর সাথে ট্রাম্পের সম্পর্ক খারাপ ছিল, এমন কথা শোনা যায়নি। বরং আফগানিস্তান ও ইরাক থেকে সৈন্য প্রত্যাহার, ইউরোপ থেকে সৈন্য ফিরিয়ে আনার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল মার্কিন সেনাবাহিনী। এবার সেই সেনাই ট্রাম্পের বিরুদ্ধে কেবল মুখই খুললো না, রীতিমতো চিঠি লিখে তাকে বিড়ম্বনায় ফেলেছে।- এএফপি ও ডয়চে ভেলে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh