শপথ নিতে ক্যাপিটলে বাইডেন-হ্যারিস

শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে ক্যাপিটল ভবনে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আর কিছুক্ষণের মধ্যেই নতুন প্রেসিডেন্ট ও ভাইস-প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।

তাদের অভিষেক অনুষ্ঠান উপলক্ষে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে গোটা ক্যাপিটল এলাকায়।

অনুষ্ঠানে বাইডেন-হ্যারিসের সঙ্গে রয়েছেন তাদের জীবনসঙ্গী জিল বাইডেন এবং ডগ এমহফ। পৌঁছেছেন ট্রাম্প প্রশাসনের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স, সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেলও। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার স্ত্রী হিলারি ক্নিনটনের পাশাপাশি ইতোমধ্যে হাজির হয়েছেন বারাক ও মিশেল ওবামা এবং জর্জ এবং লরা বুশ।

যুক্তরাষ্ট্রের শত বছরেরও বেশি সময়ের প্রথা ভেঙে পরবর্তী প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠান হাজির না হওয়ার ঘোষণা আগেই দিয়ে রেখেছেন ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যেই পাকাপোক্তভাবে হোয়াইট হাউস ছেড়েছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। বুধবার সকালে ট্রাম্প এবং মেলানিয়াকে নিতে হোয়াইট হাউসে অবতরণ করে মেরিন ওয়ান হেলিকপ্টার। এতে চড়ে মেরিল্যান্ডে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি জয়েন্ট বেস অ্যান্ড্রিউতে অবতরণ করেন ট্রাম্প ও মেলানিয়া। সেখানে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের শেষ দিন উপলক্ষ্যে বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডব আর করোনাভাইরাসের মহামারির কারণে এবারে বিপুল জনসমাগম ছাড়াই শপথ নিচ্ছেন জো বাইডেন। জনতার বদলেন প্রায় দুই লাখ পতাকা দিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠান স্থল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //