ফিলিস্তিনি সহায়তা পুনরায় চালু বাইডেনের

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফিলিস্তিনিদের আবারো সহায়তা দেয়া শুরু করছেন। একইসাথে তিনি দ্বি-রাষ্ট্র সমাধানেরও আহ্বান জানিয়েছেন।

তবে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ইসরাইল এ উদ্যোগের সমালোচনা করেছে।

গতকাল বুধবার (৭ এপ্রিল) মার্কিন পররাষ্ট্র দফতর থেকে বলা হয়েছে, সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র সাড়ে ২৩ কোটি মার্কিন ডলার দেবে। এর মধ্যে ১৫ কোটি ডলার জাতিসংঘ সংস্থায়, সাড়ে ৭ কোটি পশ্চিম তীর ও গাজার অর্থনীতি ও উন্নয়ন সহায়তা হিসেবে এবং শান্তি স্থাপন প্রচেষ্টার জন্য এক কোটি ডলার দেবে।

ইসরাইলপন্থী সাবেক প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্পের বিপরীতে দাঁড়িয়ে বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র ফিলিস্তিন বিষয়ক জাতিসংঘ শরণার্থী সংস্থায় তহবিল দেয়া পুনরায় শুরু করবে।

যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহর সাথে আলোচনাকালে বাইডেন ইসরাইল-ফিলিস্তিন সমস্যা সমাধানের জন্য দ্বি-রাষ্ট্র নীতিতে যুক্তরাষ্ট্রের সমর্থন নিশ্চিত করেছেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ কথা বলা হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেছেন, ফিলিস্তিনিদের জন্য যুক্তরাষ্ট্রের এ সাহায্য মার্কিন স্বার্থ ও মূল্যবোধের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি আলোচিত দ্বি-রাষ্ট্র সমাধানের দিকে এগিয়ে যাওয়ার উপায়।

এদিকে ইসরাইল যুক্তরাষ্ট্রের এ উদ্যোগের নিন্দা জানিয়েছে। যুক্তরাষ্ট্রে ইসরাইলি দূত বলেছেন, আমরা বিশ্বাস করি তথাকথিত শরণার্থী বিষয়ক জাতিসংঘের এই সংস্থা বর্তমান কাঠামোয় থাকা উচিত নয়। জাতিসংঘ সংস্থার স্কুলগুলো যে শিক্ষা দেয় তাতে ইহুদি রাষ্ট্র বিরোধিতাকে উস্কে দেয়া হয়।

ইরানের পরমাণু কর্মসূচি বন্ধে ভিয়েনায় যে আলোচনা শুরু হয়েছে তাতে যুক্তরাষ্ট্রের পরোক্ষ অংশগ্রহণে ক্ষুব্ধ ইসরাইল। ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এর ঘোর বিরোধী। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh