যুক্তরাষ্ট্রে জনসনের টিকার স্থগিতাদেশ প্রত্যাহার

যুক্তরাষ্ট্রে ১১ দিন স্থগিত রাখার পর জনসন অ্যান্ড জনসনের (জেঅ্যান্ডজে) তৈরি করোনাভাইরাসের এক ডোজের টিকা ব্যবহার ফের শুরু করার অনুমতি দিয়েছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

জনসনের উদ্ভাবিত এক ডোজের এই টিকা ব্যবহারের পর কিছু রোগীর ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার ঘটনার পর এর প্রয়োগ স্থগিত করা হয় দেশটিতে।

বিশেষজ্ঞ প্যানেলের পরামর্শক্রমে এর ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিয়েছেন মার্কিন নীতিনির্ধারকরা।

একই কারণে ইউরোপেও এই টিকার প্রয়োগ বন্ধ রাখা হয়েছিল, যা এ সপ্তাহে প্রত্যাহার করা হয়।

ফেব্রুয়ারিতে আনুমোদন পাওয়ার পর যুক্তরাষ্ট্রে প্রায় ৮০ লাখ মানুষকে জেঅ্যান্ডজের টিকা দেয়া হয়, যার মধ্যে ১৫ জনের ক্ষেত্রে ‘বিপদজনক মাত্রায়’ রক্ত জমাট বাঁধার প্রমাণ মেলে। এদের সবাই নারী ও বেশিরভাগের বয়স ৫০ বছরের কম। এদের মধ্যে তিনজন মারা গেছে ও সাতজন এখনো হাসপাতালে ভর্তি।

এই তথ্য উপাত্ত তুলে ধরার সময় গতকাল শুক্রবার (২৩ এপ্রিল) সিডিসির কর্মকর্তারা জানান, পুরুষ টিকাগ্রহীতার দেহে রক্ত জমাট বাঁধার কয়েকটি ঘটনাও তারা পর্যবেক্ষণে রেখেছেন।

সিডিসি ও ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দ্রুত সিডিসির পরামর্শক প্যানেলের সুপারিশ বাস্তবায়ন করে এবং জেঅ্যান্ডজের টিকার ব্যবহার আবার শুরু করার অনুমতি দেয়। সিডিসির পরামর্শক প্যানেলে ১০-৪ ভোটে এই পুনর্ব্যবহারের সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

এই সিদ্ধান্তের ফলে জেঅ্যান্ডজের নেদারল্যান্ডসের কারখানা থেকে আনা এক কোটি ডোজ টিকা তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে প্রয়োগ করার কাজ শুরু করা যাবে।

মার্কিন সরকারের উপদেষ্টা বোর্ড পার্শ্বপ্রতিক্রিয়ার সামান্য ঝুঁকির চেয়ে জনস্বাস্থ্য রক্ষার জন্য টিকাটির ব্যবহার বেশি জরুরি বলে মনে করছে। তবে টিকাটি নেয়ার সময় সতর্কবার্তা থাকবে। ৫০ বছরের নিচের নারীদের রক্ত জমাট বাঁধার মতো পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকির বিষয়টি উল্লেখ থাকবে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //