ই-সিগারেটের অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো ইলেকট্রনিক সিগারেট বা ই-সিগারেট বিক্রির অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ। যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য ও চিকিৎসাসংশ্লিষ্ট পণ্য নিয়ন্ত্রণ করে সংস্থাটি।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, তামাক প্রক্রিয়াজাতকরণ ও সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠান আরজে রেনল্ডসের তিনটি পণ্যের বিপণনে অনুমতি দিয়েছে এফডিএ। ভিউস ডিজিটাল ভেপার সিগারেট ব্র্যান্ডের অধীনে বিক্রি হবে এসব পণ্য।

বাজারে শীর্ষে থাকা জুল ই-সিগারেটের বিষয়ে সিদ্ধান্ত এখনও অপেক্ষমাণ।

এফডিএর মতে, যেসব প্রাপ্তবয়স্ক ব্যক্তি ধূমপান ছাড়তে চান, তাদের জন্য ই-সিগারেট কার্যকরী। এতে কিশোর বয়সীদের আসক্তির শঙ্কা উড়িয়ে দিয়েছে সংস্থাটি।

কারণ হিসেবে বলা হয়, অনুমোদিত পণ্যগুলো তামাকের স্বাদযুক্ত। কিশোর বয়সীদের কাছে মিষ্টি স্বাদযুক্ত তামাক জনপ্রিয়, যে অনুমোদিত ই-সিগারেটের বিপরীত।

গত এক দশক ধরে যুক্তরাষ্ট্রের বাজারে ই-সিগারেট ব্যাপক জনপ্রিয় একটি পণ্যে পরিণত হয়েছে। কিন্তু কিশোর-কিশোরীদের মধ্যে এর জনপ্রিয়তা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছিল।

এ অবস্থায় তুমুল বিতর্কের মধ্যে সরকারি অনুমোদনের জন্য এক বছরের বেশি সময় ধরে অপেক্ষা করছিল ই-সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। দীর্ঘ এ সময়ে জনস্বাস্থ্যের জন্য ই-সিগারেটের উপকারী ও ক্ষতিকর দিকগুলো নিয়ে গবেষণা করছিল এফডিএ।

এক দশকের বেশি সময় আগে নতুন তামাকজাত পণ্য নিয়ন্ত্রণের ক্ষমতা দেয়া হয়েছিল এফডিএকে। কোন ই-সিগারেটগুলো বাজারে বিক্রি অব্যাহত রাখার উপযোগী, সে বিষয়ে বর্তমানে গবেষণা করছে সংস্থাটি।

এফডিএর মঙ্গলবারের সিদ্ধান্ত প্রযোজ্য হবে ভিউস সলো এন্ডস ই-সিগারেট ও এ-জাতীয় তামাকের স্বাদযুক্ত পড ভেপসের ক্ষেত্রে।

তামাক প্রক্রিয়াজাতকরণ ও সিগারেট উৎপাদনকারী বহুজাতিক প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর অঙ্গসংগঠন আরজে রেনল্ডস এক প্রতিক্রিয়ায় জানিয়েছে, এফডিএর সিদ্ধান্তে এটাই প্রমাণিত হয়েছে যে প্রতিষ্ঠানটির ভেপিং পণ্য ‘জনস্বাস্থ্য সুরক্ষায় উপযুক্ত’।

কিন্তু ভিউস সলোর স্বাদযুক্তই আরও ১০টি পণ্যে অনুমোদন নাকচ করে দিয়েছে এফডিএ। পণ্যগুলোর নাম উল্লেখ করা হয়নি। তবে বাজার থেকে অবিলম্বে সেগুলো সরিয়ে ফেলার পরামর্শ দিয়েছে।

গত মাসে এফডিএ এবং যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ২০ লাখের বেশি স্কুলপড়ুয়া চলতি বছর ই-সিগারেট ব্যবহার করেছে। তাদের ৮০ শতাংশের পছন্দ ছিল কৃত্রিম স্বাদযুক্ত ই-সিগারেট।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //