হাইতিতে ১৭ মার্কিন মিশনারি পরিবারসহ অপহৃত

হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সে অন্তত ১৭ জন মার্কিন মিশনারি ও শিশুসহ পরিবারের সদস্যদের একটি অপরাধী চক্র অপহরণ করেছে।

গতকাল শনিবার (১৬ অক্টোবর) গ্রুপটি তাদের অপহরণ করে। এই গ্রুপটি কয়েক মাস ধরে পোর্ট-অ-প্রিন্স ও ডমিনিকান প্রজাতন্ত্রের সীমান্তের মধ্যবর্তী এলাকায় চুরি ও অপহরণের সঙ্গে জড়িত রয়েছে বলে হাইতির এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র সরকারের মুখপাত্র এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। তবে মুখপাত্র বলেন, বিদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের ব্যাপারে পররাষ্ট্র দফতর সর্বোচ্চ অগ্রাধিকার দেয়। আমরা এই রিপোর্টের ব্যাপারে সজাগ রয়েছি এবং এই মুহূর্তে এর বেশি কিছু বলার নেই।

ঘটনার বিস্তারিত এখনও স্পষ্ট নয়। তবে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ওই মিশনের সদস্যরা বাসে করে একটি এতিমখানা ছেড়ে অন্য জায়গায় যাচ্ছিলেন। পথে দলের কয়েকজন সদস্যকে তারা বিমানবন্দরে নামিয়ে দেয়ার জন্য গেলে অপহরণকারীরা বাসে হানা দেয়।

এই গ্রুপটি কয়েক বছর ধরে হাইতির রাজধানীর সবচেয়ে দরিদ্র জেলাগুলো নিয়ন্ত্রণ করছে। তারা পোর্ট-অ-প্রিন্সের অন্যান্য অংশ ও আশপাশের এলাকায় প্রভাব বিস্তার করার চেষ্টা করছে। গ্রুপটি চলতি বছরের প্রথম তিন মাসে ছয় শতাধিক লোককে অপহরণ করেছে। 

মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস লিখেছে, রাজনৈতিকভাবে কয়েক বছর ধরে বিপর্যস্ত অবস্থার মধ্যে আছে হাইতি। সেখানে অপহরণের ঘটনা এখন প্রায় সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //