পর্যটকদের জন্য খুলছে যুক্তরাষ্ট্র

করোনা মহামারিতে বন্ধ হয়ে যাওয়া যুক্তরাষ্ট্রের সীমান্ত পর্যটকদের জন্য খোলার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। আগামী ৮ নভেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

দেশটির সরকারি এক ঘোষণায় বলা হয়েছে, আগামী ৮ নভেম্বর থেকে করোনা ভ্যাকসিন গ্রহণকারীদের যুক্তরাষ্ট্র ভ্রমণে আর কোনও বাধা থাকছে না। গত বছরের মার্চে মহামারি নিয়ন্ত্রণে সীমান্তে বিধি-নিষেধ আরোপ করে যুক্তরাষ্ট্র।

যারা মার্কিন নাগরিক নন; তাদের জন্য এতদিন যুক্তরাষ্ট্রে প্রবেশ কঠিন হয়ে পড়েছিল। ব্রিটেনসহ ইউরোপের বেশিরভাগ দেশের পাশাপাশি চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান ও ব্রাজিলে যারা ছিলেন; তাদের জন্য যুক্তরাষ্ট্র প্রবেশে এখনও নিষেধাজ্ঞা রয়েছে। তবে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণকারীদের জন্য আগামী ৮ নভেম্বর থেকে এই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।

কর্তৃপক্ষ বলছে, ওই দিনের পর থেকে ভ্যাকসিন গ্রহণের সনদ ও কোভিড নেগেটিভ রিপোর্ট দেখিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা যাবে। হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন, জনস্বাস্থ্যের বিষয়টি মাথায় রেখে নতুন এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদিত করোনা টিকাগুলোর যেকোনও একটি নেওয়া থাকলে যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাওয়া যাবে।

কিছু দেশের জন্য যুক্তরাষ্ট্রের আকাশ পথ খোলা থাকলেও স্থল সীমান্ত বন্ধ রয়েছে। বিশেষ করে পার্শ্ববর্তী কানাডা ও মেক্সিকোর নাগরিকরা স্থলপথে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য উন্মুখ হয়ে আছেন। গত বছর করোনাভাইরাস বিধি-নিষেধের কারণে হলিডে উৎসব পালন করতে না পারলেও এবার তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের অন্যতম পর্যটন নগরী নিউইয়র্ক সিটি বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে। হলিডে উৎসবকে সামনে রেখে নগরীর সব দর্শনীয় স্থান, মুভি থিয়েটার, ব্যবসা প্রতিষ্ঠান পুরোপুরি খোলার নির্দেশ দেওয়া হয়েছে।

নিউইয়র্ক নগরীর মেয়র ডি ব্ল্যাসিও বলেছেন, আসন্ন হলিডে উৎসবেই কিংবা বড়দিনের উৎসবের সময় নগরী পুরোপুরি মহামারি পূর্ববর্তী স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে। ইতোমধ্যে আবাসিক হোটেল, রেস্তোরাঁ, দর্শনীয় স্থান ও পরিবহন সংস্থা পুরোদমে চালু করা হয়েছে।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //