ক্ষণিকের জন্য যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট কমলা

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনও নারী হিসাবে প্রায় দেড় ঘণ্টার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সর্বময় ক্ষমতার অধিকারী হয়েছিলেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এই সময় তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ও পারমাণবিক শক্তির নিয়ন্ত্রক।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যখন নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে যান, তখন তিনি ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসকে দেশের সর্বময় ক্ষমতা দিয়ে যান।

গতকাল শুক্রবার (১৯ নভেম্বর) একটি নিয়মিত কলোনোস্কোপি করার জন্য বাইডেনকে অ্যানেস্থেশিয়া দেয়া হয়। সেই সময় প্রায় ৮৫ মিনিটের জন্য যুক্তরাষ্ট্রের দায়িত্ব থাকে ভাইস প্রেসিডেন্ট কমলার হাতে।

ওই পরীক্ষার পর বাইডেনের চিকিৎসকরা একটি বিবৃতিতে জানিয়েছেন, তিনি পুরোপুরি সুস্থ রয়েছেন এবং তার দায়িত্ব পালনে সক্ষম।

প্রেসিডেন্ট হিসেবে বাইডেন শুক্রবারই প্রথম ডাক্তারি পরীক্ষা করালেন এবং তার ৭৯তম জন্মদিনের প্রাক্কালে এই স্বাস্থ্য পরীক্ষা করা হলো। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট বাইডেনের সর্বশেষ স্বাস্থ্য পরীক্ষা হয়েছিল ২০১৯ সালে।

কর্মকর্তারা জানিয়েছেন, হোয়াইট হাউসের ওয়েস্ট উইং থেকে কমলা তার দায়িত্ব পালন করেছেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনও নারী ও প্রথম দক্ষিণ-এশীয় আমেরিকান হিসাবে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কমলা। সেদিক থেকে স্বল্প সময়ের জন্য হলেও প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়া প্রথম নারী তিনিই।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন পাসাকি বলেছেন, সাময়িকভাবে ক্ষমতার এই হস্তান্তর একেবারে নতুন নয়। যুক্তরাষ্ট্রের সংবিধানেই এই প্রক্রিয়া নির্ধারণ করে দেয়া হয়েছে। প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ যখন ২০০২ ও ২০০৭ সালে একই রকম স্বাস্থ্য পরীক্ষা করেছিলেন, সেই সময়েই একই পদ্ধতি অনুসরণ করা হয়েছে।

বিবৃতিতে তিনি আরও বলেন, প্রেসিডেন্ট যখন হোয়াইট হাউসে ফিরেছেন, তাকে হাস্যোজ্বল দেখা গেছে।

বাইডেনের চিকিৎসক কেভিন ও’কনার বলেছেন, প্রেসিডেন্ট পুরোপুরি সুস্থ, সবল, ৭৮ বছর বয়স্ক একজন পুরুষ, যিনি প্রেসিডেন্ট হিসেবে সব দায়িত্ব পালনে সক্ষম আছেন।

কলোনোস্কোপিতে তার শরীরে বিপজ্জনক নয়, এমন একটি পলিপ শনাক্ত হয়েছিল, তা খুব সহজেই সরিয়ে ফেলা হয়েছে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //