হাইতিতে দুই সাংবাদিককে গুলি করে হত্যা

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ হাইতিতে গ্যাংলিডারের সাক্ষাৎকার নিতে যাওয়া দুই সাংবাদিককে প্রকাশ্যে গুলি করে হত্যা করেছে প্রতিদ্বন্দ্বী গ্রুপের সন্ত্রাসীরা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার (৬ জানুয়ারি) দেশটির আউ-প্রিন্স বন্দরের লাবোলি এলাকায় এ ঘটনা ঘটে।

হাইতির পুলিশ বিভাগ জানায়, তিনজন সাংবাদিকের একটি দল একজন গ্যাং লিডারের সাক্ষাৎকার নিতে গেলে প্রতিদ্বন্দ্বী সন্ত্রাসী গ্রুপ তাদের ওপর প্রকাশ্যে গুলি চালায়। এতে যে দুই সাংবাদিক নিহত হন তাদের একজনের নাম অ্যামাডি জন ওয়েসলি। তিনি মন্ট্রিল ভিত্তিক রেডিও স্টেশন একুইট এফএম-এর সাংবাদিক। অন্যজন স্থানীয় সাংবাদিক উইলগুয়েন্স লুইসাইন্ট।

অপর সাংবাদিক পালিয়ে প্রাণে বেঁচে গেছেন। তার পরিচয় নিশ্চিত হতে পারেনি রয়টার্স।

২০২১ সালে বিশ্বে ৪৫ জন সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া বিশ্বজুড়ে কারাবরণ করতে হয়েছে ২৯৩ জন সংবাদকর্মীকে।

আন্তর্জাতিক ওয়াচডগ সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের (আইএফজে) তথ্য অনুযায়ী, ২০২১ সালে বিশ্বে সর্বোচ্চ সংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন আফগানিস্তানে (৯ জন)। এছাড়া আফগানিস্তানের প্রতিবেশী দেশ পাকিস্তানে ৩ জন, ভারতে ৪ জন ও মেক্সিকোতে ৮ জন সাংবাদিক নিহত হয়েছেন।

বৈশ্বিক অঞ্চলের হিসেবে ২০২১ সালে সবচেয়ে বেশি সাংবাদিক নিহতের ঘটনা ঘটেছে এশিয়া প্যাসিফিক অঞ্চলে। আইএফজের বিবৃতিতে বলা হয়েছে, বিগত বছর এই অঞলে নিহত হয়েছেন ২০ জন সাংবাদিক।

এছাড়া বিগত বছর আমেরিকা অঞ্চলে ১০ জন ও আফ্রিকা মহাদেশে ৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। একই সময়ে ইউরোপে নিহত হয়েছেন ৬ জন সাংবাদিক ও মধ্যপ্রাচ্যে হত্যার শিকার হয়েছেন ১ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //