তালেবানকে হুমকি দিলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের নাগরিক মার্ক ফ্রেরিখসকে মুক্তি না দিলে ব্যবস্থা নেওয়া হবে বলে তালেবানকে হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আফগনিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার সময় মার্ককে অপহরণ করা হয়। এখনও তিনি মুক্তি পাননি। তার আগে তিনি এক দশক ধরে আফগানিস্তানে নানা প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন। ইলিনয়ের বাসিন্দা মার্ককে অপহরণ করে আফগানিস্তানে বন্দি করে রাখা হয়েছে। তার মুক্তির জন্যই তালেবানকে হুমকি দিলেন বাইডেন।

বাইডেন বলেছেন, তালেবান সরকারকে অবিলম্বে মার্ককে মুক্তি দিতে হবে। না হলে যুক্তরাষ্ট্র ব্যবস্থা নিতে বাধ্য হবে। তাকে মুক্তি দিলেই তালেবান আশা করতে পারে যে, আমরা তাদের স্বীকৃতি দেয়ার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করব।

তিনি আরও বলেন, মার্কিন নাগরিকদের সুরক্ষা বিপন্ন করার কাজ বরদাস্ত করা হবে না। আর এভাবে কাউকে বন্দি করে রাখা হলো নির্দয় ও ভীরুতার কাজ।

মার্কের বোন ওয়াশিংটন পোস্টে একটি লেখায় বলেছেন, মার্কিন সরকার হয় তার ভাইয়ের জীবন নিয়ে চিন্তিত নয়, অথবা তার জীবনের বিনিময়ে কোনও সওদা করেছে। আর একটা দিন যাওয়া মানে তাকে বিপদের মুখে আরেকটা দিন ফেলে রাখা।

এরপরই বাইডেন বলেছেন, মার্কিন বা অন্য কোনও দেশের নাগরিকের জীবনকে এভাবে ঝুঁকির মুখে কেউ ফেলতে পারে না। মার্ককে মুক্তি না দিলে যুক্তরাষ্ট্র কড়া পদক্ষেপ নিতে বাধ্য হবে। এ নিয়ে কোনও আলোচনার দরকার নেই। শুধু মার্ককে মুক্তি দেয়া দরকার।

তবে তালেবান এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও মন্তব্য করেনি। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //