কানাডায় বিক্ষোভ দমনে জরুরি ক্ষমতা প্রয়োগ ট্রুডোর

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশটিতে ট্রাক চালকদের নেতৃত্বে চলমান বিক্ষোভ দমনে জরুরি ক্ষমতা প্রয়োগ করেছেন। আগ্নেয়াস্ত্রসহ ১১ বিক্ষোভকারীকে আটক করার পর গতকাল সোমবার (১৪ ফেব্রুয়ারি) তিনি এ ক্ষমতা প্রয়োগ করেন। 

শান্তিপূর্ণ সময়ে কানাডার ইতিহাসে জরুরি ক্ষমতা প্রয়োগের ঘটনা বিরল। এর আগে ১৯৭০ সালের অক্টোবরে ট্রুডোর বাবা তৎকালীন প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুেডা জরুরি আইনের প্রয়োগ করেছিলেন। এবার দ্বিতীয়বারের মতো এ আইনের প্রয়োগ করা হলো।

এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, অবরোধ ও দখলদারিত্ব অবসানে প্রাদেশিক ও আঞ্চলিক সক্ষমতা জোরদারে ফেডারেল সরকার জরুরি ক্ষমতা আইন প্রয়োগ করেছে। এসময়ে সেনা মোতায়েন করা হবে না। কিন্তু অবরোধের অবসান, বিক্ষোভকারীদের অর্থায়ন নিষিদ্ধ ও তাদের গ্রেফতারে কর্তৃপক্ষ আরও ক্ষমতা পাবে। 

তিনি বলেন, আমরা অবৈধ ও বিপদজ্জনক কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার সুযোগ দিতে পারি না।

তিনি আরও বলেন, এটা কানাডার নাগরিকদের নিরাপত্তা ও লোকজনের চাকরির সুরক্ষা দেওয়া বিষয়। আমাদের প্রতি তাদের বিশ্বাস ফিরিয়ে আনার বিষয়। এই আইন অল্প সময়ের জন্য জারি থাকবে।   

সহিংসতার  হুমকি দীর্ঘায়িত হওয়ার মধ্যেই ফেডারেল পুলিশ বলছে, তারা রাইফেল, হ্যান্ডগান ও বেশকিছু গোলাবারুদসহ ১১ জনকে আটক করেছে। 

উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবিলায় টিকাদান সংক্রান্ত সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে কানাডায় বেশকিছু দিন ধরে  ট্রাক চালকদের নেতৃত্বে ‘ফিডম কনভয়’ নামে বিক্ষোভ চলছে। এ বিক্ষোভে অচল হয়ে পড়েছে দেশটির রাজধানী অটোয়াসহ আরও কিছু এলাকা। 

এর আগে কানাডার রাজধানী অটোয়ায় জরুরি অবস্থা ঘোষণা করেন শহরটির মেয়র জিম ওয়াটসন। তিনি বলেন, দিনকে দিন পুলিশের চেয়ে বিক্ষোভকারীর সংখ্যা ছাড়িয়ে যাওয়ায় শহরটি ‘পুরোপুরি নিয়ন্ত্রণের বাইরে’ চলে গেছে। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //