যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স

আফ্রিকা থেকে ছড়ানো মাংকিপক্স রোগ যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

আজ শনিবার (৪ জুন) সিডিসির ডিভিশন অব হাই কনস্যুয়েন্স প্যাথোজেনস অ্যান্ড প্যাথলজির উপ-পরিচালক জেনিফার ম্যাককুইস্টন এ তথ্য জানান।

তিনি জানান, বিশ্বে সাত শতাধিক মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে এবং এদের মধ্যে ২১ জন যুক্তরাষ্ট্রের।

সিডিসির উপ-পরিচালক বলেন, যুক্তরাষ্ট্রে আক্রান্ত ১৭ জনের মধ্যে ১৬ জনই ছিল সমকামী পুরুষ। বাকী ১৪ জনের আক্রান্তের সঙ্গে বিদেশ ভ্রমণের সংশ্লিষ্টতা ছিল। আক্রান্ত সবাই সুস্থ হয়েছে কিংবা সুস্থতার পথে। আক্রান্তদের কারো অবস্থাই গুরুতর পর্যায়ে যায়নি।

তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্রে এমন কিছু ঘটনাও ঘটেছে যেগুলি পরিচিতদের মাধ্যমে সংক্রমণের সঙ্গে সংশ্লিষ্ট বলে আমরা জানি। যুক্তরাষ্ট্রে অন্তত একটি সংক্রমণের ঘটনা রয়েছে যার সঙ্গে ভ্রমণ সম্পৃক্ততা নেই বা আমরা জানি না কীভাবে সে সংক্রমিত হয়েছে।’

মাঙ্কিপক্স একটি বিরল রোগ যা গুটিবসন্তের সাথে সম্পর্কিত। অবশ্য এর উপসর্গগুলো কম গুরুতর। এর অন্যান্য উপসর্গের মধ্যে রয়েছে ফুসকুড়ি, জ্বর, ঠান্ডা লাগা ও শরীর ব্যাথা।

গতকাল শুক্রবার (৩ জুন) কানাডা মাঙ্কিপক্সে আক্রান্তের নতুন সংখ্যা প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, দেশটিতে ৭৭ জনের সংক্রমণ তথ্য নিশ্চিত হওয়া গেছে। এদের প্রায় সবাই কুইবেক প্রদেশের।

নতুন করে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার পেছনে ইউরোপে সমকামী উৎসবের সম্পৃক্ততা থাকতে পারে। অবশ্য এটি যৌনবাহিত রোগ নয়। তবে দুটি মানুষের চামড়ার সংস্পর্শে এটি ছড়ায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //