বাইডেন প্রশাসনে ভারতীয় বংশোদ্ভূত রাধা

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে ভারতীয় বংশোদ্ভূত রাধা আয়েঙ্গার প্লাম্বকে নিয়োগ দিয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন।

গত বুধবার (১৫ জুন) আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডেপুটি আন্ডার সেক্রেটারি পদে নিযুক্ত করা হয়।

তিনি আমেরিকার সামরিক ক্রয় ও স্থিতিশীলতা সংক্রান্ত বিষেয় কাজ করবেন।

এর আগে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চিফ অব স্টাফ পদে কর্মরত ছিলেন তিনি। অর্থনীতির ছাত্রী রাধা আয়েঙ্গারকে প্রতিরক্ষা বিষয়ক পরিসংখ্যান বিশ্লেষণের ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ ধরা হয়। রাধা লেখাপড়া শুরু করেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে। সেখান থেকে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

পোস্টডক্টরেটের জন্য যোগ দেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। কর্মজীবন শুরু করেছিলেন লন্ডন স্কুল অব ইকনমিক্সে শিক্ষকতার মাধ্যমে। তারপর নিরাপত্তা বিশেষজ্ঞ হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করেছেন তিনি। ফেসবুকের গ্লোবাল হেড হিসাবে আন্তর্জাতিক সুরক্ষা নীতি সংক্রান্ত নানা পদক্ষেপে উল্লেখযোগ্য ভূমিকা ছিল তার। চিফ অব স্টাফ পদে যোগ দেওয়ার আগে তিনি গুগলের সুরক্ষা সংক্রান্ত নীতি নিয়ে প্রযুক্তিগত গবেষণায় যুক্ত ছিলেন। আমেরিকার একটি স্বেচ্ছাসেবী সংস্থায়ও অর্থনীতিবিদ হিসাবে কাজ করেছেন তিনি। ডিপার্টমেন্ট অব এনার্জি, হোয়াইট হাউজের নিরাপত্তা কাউন্সিলের সদস্যও ছিলেন রাধা।

এর আগেও গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে ভারতীয় বংশোদ্ভূতদের নিয়োগ করেছে বাইডেন প্রশাসন। কূটনৈতিক স্তরে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে সচেষ্ট ভারত ও আমেরিকা। তার মধ্যে ভারতীয় বংশোদ্ভূতদের উচ্চপদে বসানোর সিদ্ধান্তে দুই দেশের সম্পর্ক আরো উন্নত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র : আনন্দবাজার

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //