মেক্সিকোর মাদকসম্রাট কারো কুইনটেরো গ্রেপ্তার

মেক্সিকোর ‘মাদক সম্রাট’ বলে খ্যাত রাফায়েল কারো কুইনটেরোকে গ্রেপ্তার করেছে দেশটির নৌবাহিনী। যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকায় এই মাদক মাফিয়াকে মেক্সিকোর পশ্চিম সিনালোয়া রাজ্য থেকে গ্রেপ্তার করা হয়।

মেক্সিকান নৌবাহিনীর বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগেও ১৯৮৫ সালে মার্কিন মাদক নিয়ন্ত্রক কর্মকর্তাকে অপহরণ, নির্যাতন ও হত্যার অভিযোগে তাকে চোইক্স শহর থেকে আটক করা হয়েছিল।

মেক্সিকান নৌবাহিনী জানায়, ৬৯ বছর বয়সী কুইনটেরোকে ম্যাক্স নামের এক বিশেষভাবে প্রশিক্ষিত কুকুরের মাধ্যমে একটি জঙ্গল থেকে খুঁজে বের করা হয়।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র দ্রুত এই মাদকসম্রাটকে নিজেদের আওতায় পেতে চেষ্টা করবে বলে জানিয়েছে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন, যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারীকে যারা অপহরণ, নির্যাতন এবং হত্যা করে তাদের জন্য কোন লুকানোর জায়গা নেই।  রাফায়েল ক্যারো কুইনটেরোকে আটক ও গ্রেপ্তার করার জন্য আমরা মেক্সিকান কর্তৃপক্ষের কাছে গভীরভাবে কৃতজ্ঞ।

হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা জুয়ান গঞ্জালেজ একে বড় অর্জন বলে অভিহিত করেছেন।

মেক্সিকোতে গুয়াদালাজারা নামে একটি মাদক পাচার চক্র রয়েছে। যে তিনজন ব্যক্তি এই চক্রের প্রতিষ্ঠা করেছিলেন, তাঁদের মধ্যে একজন ছিলেন কুইনটেরো।

মার্কিন মাদক নিয়ন্ত্রণ সংস্থা ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের (ডিইএ) সাবেক এজেন্ট এনরিক ক্যামেরেনাকে হত্যার জন্য তিনি ২৮ বছর জেল খেটেছেন।

হত্যার ঘটনায় মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটে। পরে এই ঘটনা নিয়ে নেটফ্লিক্সে ‘নারকোস: মেক্সিকো’ নামে একটি সিরিজ নির্মিত হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //