ইউক্রেন যুদ্ধে লক্ষাধিক রুশ সেনা হতাহত: মার্কিন জেনারেল

ইউক্রেনে এক লাখেরও বেশি রুশ সৈন্য হতাহত হয়েছে। ইউক্রেন বাহিনীর হতাহতের সংখ্যাও সম্ভবত একই। শীর্ষ মার্কিন জেনারেল মার্ক মিলে এ কথা বলেন।

বুধবার ‘নিউইয়র্কে ইকোনমিক’ ক্লাবে তিনি বলেন, আপনারা দেখেছেন ইউক্রেনে এক লাখেরও বেশি রুশ সৈন্য নিহত ও আহত হয়েছে। সম্ভবত ইউক্রেনের সংখ্যাটাও একই।

যদিও মার্কিন ওই জেনারেলের সামনে আনা এ পরিসংখ্যান স্বাধীনভাবে যাচাই বা নিশ্চিত করা যায়নি বলে জানিয়েছে রয়টার্স। তবে জেনারেল মিলির এ মন্তব্যে প্রায় ৯ মাস পুরনো সংঘাতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি রুশ সেনা হতাহতের অনুমান সামনে এসেছে।

নিউইয়র্কের ইকোনমিক ক্লাবকে জেনারেল মিলি বলেন, ‘সুতরাং যখন আলোচনার সুযোগ থাকে, যখন (আলোচনার মাধ্যমে) শান্তি প্রতিষ্ঠা করা যায়... তখন সেই মুহূর্তটি কাজে লাগান।’

মার্ক মিলি বলেন, প্রায় ৯ মাসের এ সংঘাত এখন পর্যন্ত ১৫ মিলিয়ন থেকে ৩০ মিলিয়ন ইউক্রেনীয় নাগরিক শরণার্থীতে পরিণত হয়েছেন এবং সম্ভবত ৪০ হাজার ইউক্রেনীয় বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

মিলি আরও বলেন, ‘চলমান এ যুদ্ধে এক লাখেরও বেশি রাশিয়ান সৈন্য নিহত এবং আহত হয়েছেন। একই পরিমাণ হতাহত হয়েছে ইউক্রেনীয় বাহিনীতেও। বিপুলসংখ্যক মানুষের জন্য এটি অনেক বড় দুর্ভোগ।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //