ফের বাইডেনের বাড়ি থেকে গোপন নথি উদ্ধার

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাসভবন থেকে আরো ছয়টি গোপন নথি জব্দ করা হয়েছে। গত শুক্রবার (২০ জানুয়ারি) ডেলাওয়ার অঙ্গরাজ্যে অবস্থিত বাড়িটিতে ১৩ ঘণ্টা অনুসন্ধান চালিয়ে গ্যারেজ থেকে এসব নথি জব্দ করে মার্কিন বিচার বিভাগের তদন্তকারীরা।

আজ রবিবার (২২ জানুয়ারি) বাইডেনের আইনজীবীর বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

তদন্তকারীরা জানান, জব্দকৃত নথিগুলোর মধ্যে কয়েকটি বাইডেন সিনেটর থাকাকালীন সময়ের। বাকিগুলো সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালের। এদিকে, অনুসন্ধানের সময় বাইডেন ও তার স্ত্রী বাড়িতে ছিলেন না বলে জানা গেছে।

বাইডেনের আইনজীবী বব ​​বাউয়ার বলছেন, হাতে লেখা ব্যক্তিগতভাবে নোট এবং আশপাশের কিছু সামগ্রীও জব্দ করা হয়েছে।

এর আগেও, জো বাইডেনের বাড়ি থেকে রাষ্ট্রীয় গোপন নথি জব্দ করা হয়। নথিগুলো তদন্তের জন্য একটি বিশেষ কমিটি গঠন করেন দেশটির অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড।

নথিগুলো জব্দের পর গত ১৩ জানুয়ারি বিবিসির প্রতিবেদনে বলা হয়েছিল, রাষ্ট্রীয় গোপনীয় নথি বাড়িতে লুকিয়ে রেখেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ ঘটনা তদন্তের জন্য মেরিল্যান্ডের সাবেক অ্যাটর্নি জেনারেল রবার্ট হুরকে নিয়োগ দেওয়া হয়েছে। তার নেতৃত্বে কমিটি কাজ করবে। বিশ্লেষকদের ধারণা, ২০২৪ সালের নির্বাচনে এগিয়ে থাকার জন্য বাইডেনের ডেমোক্রেট দল এ নথিগুলো ব্যবহার করত।

এ বিষয়ে এক বিবৃতিতে বাইডেনের বিশেষ কৌঁসুলি রিচার্ড গত সোমবার বলেছিলেন, আইনজীবীরা সেখান থেকে ওবামা-বাইডেন প্রশাসনের অল্প কিছু গোপনীয় অতিরিক্ত নথি উদ্ধার করেছেন। এসব নথির একটি বাদে বাকি সবগুলোই পাওয়া গেছে প্রেসিডেন্ট বাইডেনের উইলমিংটনের বাড়ির গ্যারেজ থেকে।

এর আগে, প্রথম ধাপে তালাবদ্ধ একটি আলমারি থেকে প্রায় ১০টি গোপনীয় সরকারি নথি পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআই পেন বাইডেন সেন্টারে পাওয়া গোপন নথির তদন্ত করছে। মধ্যবর্তী নির্বাচনের ঠিক আগে অফিস খালি করার সময় বাইডেনের ব্যক্তিগত অ্যাটর্নিরা নথিগুলো আবিষ্কার করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //