মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চান নিকি হ্যালি

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার দুই মেয়াদের গভর্নর নিকি হ্যালি ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন চাওয়ার ঘোষণা দিয়েছেন।

আজ স্থানীয় সময় মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) তিনি এ ঘোষণা দেন। ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

ভারতের পাঞ্জাব থেকে যাওয়া অভিবাসী বাবা-মায়ের ৫১-বছর বয়সী  জাতিসংঘের সাবেক মার্কিন দূত নিকি হ্যালি টুইটারে এক ভিডিও বার্তায় বলেছেন, আমি নিকি হ্যালি। ২০২৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে আমি প্রতিদ্বন্দ্বিতা করছি। দলের কাছে এ বিষয়ে একটি ইমেলও পাঠিয়েছি।

এটা তার এক সময়ের নেতা ডোনাল্ড ট্রাম্পের প্রতি এক স্পষ্ট ইঙ্গিত। ট্রাম্পই ছয় বছর আগে তাকে জাতিসংঘে মার্কিন দূত পদে নিয়োগ করেছিলেন।

ভিডিওতে নিকি হ্যালি বলেন, এখন পিছিয়ে থাকার সময় নয়। এখন সময় একটি শক্তিশালী ও গর্বিত আমেরিকার। 

তিনি আরো বলেন, চীন ও রাশিয়া দ্রুত গতিতে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। তারা আমাদের মাড়িয়ে এগিয়ে যেতে চায়। তারা আমাদের ধমকিয়ে, লাথি মেরে দমন করতে চায়। কিন্তু সবার জানা উচিত। আমি কারো হুঁশিয়ারি মেনে নেব না। পাল্টা জবাব দিয়ে সামনে এগিয়ে যাওয়া আমার কাজ। কারণ আপনি যখন কারো হুমকিতে ভয় পাবেন তখনই অন্যরা আপনাকে চেপে ধরবে। ভয় পেলে আপনার বেশি বেশি ক্ষতি করতে থাকবে।

যদিও গত বছর নিকি হ্যালি বলেছিলেন যে হোয়াইট হাউসের লড়াইয়ে তিনি ট্রাম্পকে চ্যালেঞ্জ করবেন না। তবে ‘ব্যাপক পরিবর্তন’-এর প্রয়োজন উল্লেখ করে সাম্প্রতিক মাসগুলোতে তিনি তার মত বদলেছেন।

অন্যান্য যেসব রিপাবলিকান নেতা নির্বাচনী প্রচারণা শুরু করবেন বলে মনে করা হচ্ছে তাদের মধ্যে রয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

নিকি হ্যালি এর আগে ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটলে হামলার সময় ট্রাম্পের আচরণের সমালোচনা করেছিলেন।

দাঙ্গার পরের দিন এক বক্তৃতায় তিনি বলেছিলেন, নির্বাচনের দিন থেকে তার কার্যকলাপের জন্য ইতিহাসের পাতায় (ডোনাল্ড ট্রাম্পের) কঠোর বিচার হবে।

বর্তমান এবং সম্ভাব্য প্রার্থীদের ওপর একটি জনমত জরিপকারী সংস্থা ট্রাফালগার গ্রুপের এক সাম্প্রতিক সমীক্ষায় দেখা যাচ্ছে, ফলাফলে ৪৩ শতাংশ ভোট নিয়ে ট্রাম্প প্রথম স্থানে এবং ১২ শতাংশ ভোট নিয়ে হ্যালি চতুর্থ স্থানে রয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //