ভয়ঙ্কর নোরোভাইরাসে আক্রান্ত প্রমোদতরীর ৩০০ যাত্রী

মার্কিন প্রমোদতরী কোম্পানি প্রিন্সেস ক্রুজের রুবি প্রিন্সেস জাহাজে ৩০০ জনের বেশি যাত্রী এবং ক্রু সদস্য অসুস্থ হয়ে পড়েছেন। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এ তথ্য জানিয়েছে। তাঁরা সবাই নোরোভাইরাসে আক্রান্ত বলে ধারণা করা হচ্ছে।

সিডিসির ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, জাহাজের ২ হাজার ৮৮১ জন যাত্রীর মধ্যে ২৮৪ জন এবং ৩৪ জন ক্রু সদস্য গত ২৬ ফেব্রুয়ারি সমুদ্রযাত্রার সময় অসুস্থ হওয়ার কথা জানিয়েছেন। অসুস্থদের প্রধান লক্ষণগুলোর মধ্যে রয়েছে—বমি এবং ডায়রিয়া। গত ৫ মার্চ এপিডেমিওলজিস্ট এবং পরিবেশগত স্বাস্থ্য কর্মকর্তারা টেক্সাসের গ্যালভেস্টনে জাহাজে পরীক্ষা–নিরীক্ষা চালিয়েছেন। 

জাহাজে থাকাকালীন তাঁরা সংক্রমণের অবস্থা এবং সংক্রমণ বিস্তারের সম্ভাব্য পথগুলো পরীক্ষা করার জন্য একটি লক্ষ্য নির্দিষ্ট পরিবেশগত স্বাস্থ্য মূল্যায়ন করেছেন। সেই সঙ্গে জাহাজে প্রাদুর্ভাব প্রতিরোধ এবং প্রতিক্রিয়া পরিকল্পনা পদ্ধতিগুলোও মূল্যায়ন করা হয়েছে। 

সিডিসির একজন মুখপাত্র একটি ই–মেইলে মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডেকে জানিয়েছেন, বিশেষজ্ঞ দলটি বর্তমানে তাঁদের প্রাপ্ত তথ্য–উপাত্ত মূল্যায়ন করছেন। 

রুবি প্রিন্সেসের একজন মুখপাত্র ই–মেইল এক বিবৃতিতে জানান, সংক্রমণের মাত্রা ততটা তীব্র নয় এবং সম্ভবত নোরোভাইরাস আক্রান্ত হয়েছেন যাত্রীরা। 

তবে সিডিসির ওয়েবসাইটে বলা হয়েছে, রোগের কারণ এখনো অজানা। 

রুবি প্রিন্সেসের মুখপাত্র বলেন, ‘পেটের সমস্যার সঙ্গে মেডিকেল সেন্টারে রিপোর্ট করা যাত্রীদের সংখ্যা বৃদ্ধির প্রথম লক্ষণ টের পাওয়ার পরই তাৎক্ষণিকভাবে আমরা ভাইরাসের বিস্তার রোধে অতিরিক্ত উন্নত স্যানিটাইজেশন পদ্ধতি অনুসরণ শুরু করেছি।’ 

ওই মুখপাত্রের দাবি, এই স্যানিটেশন প্রোগ্রামটি সিডিসির সঙ্গে সমন্বয় করে তৈরি করা হয়েছে। রেলিং এবং লিফট বোতামের মতো বারবার স্পর্শ করা হয় এমন পৃষ্ঠগুলো জীবাণুমুক্ত করা, অসুস্থ যাত্রীদের আইসোলেশনে রাখার মতো পদক্ষেপ নেওয়া হয়েছে। অন্য যাত্রীদের সঙ্গেও তাঁরা নিয়মিত যোগাযোগ রাখছেন। 

পরবর্তী যাত্রার আগে রুবি প্রিন্সেসকে ভালোভাবে জীবাণুমুক্ত করা হয়েছে। জাহাজটি বর্তমানে এক সপ্তাহব্যাপী পশ্চিম ক্যারিবীয় সমুদ্রযাত্রায় রয়েছে। আগামী ১২ মার্চ এটি গ্যালভেস্টনে ফিরে আসবে। 

সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্রে নোরোভাইরাসের সংক্রমণ বেড়েছে। তবে সিডিসির একজন মুখপাত্র গত ফেব্রুয়ারিতে বলেছিলেন, আক্রান্তের সংখ্যা বছরের এই সময়ের জন্য স্বাভাবিকই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //