যদি ভালুক জড়িয়ে ধরতে চান এই চাকরি আপনার জন্য

ব্যতিক্রমী পদে চাকরির জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে ভাইরাল হয়েছে যুক্তরাষ্ট্রের একটি বন্যপ্রাণী সংরক্ষণ সংস্থা। মার্কিন ওই সংস্থাটির নাম নিউ মেক্সিকো ডিপার্টমেন্ট অব গেম অ্যান্ড ফিশ।

গত সোমবার দেওয়া এক পোস্টে সংস্থাটি জানিয়েছে, তারা সংরক্ষণ কর্মকর্তা বা ‘পেশাদার ভালুক আলিঙ্গনকারী’ পদে লোক খুঁজছে। আজ রবিবার (১৯ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ওই চাকরির বিজ্ঞপ্তিতে আবেদনকারীর যোগ্যতাও উল্লেখ করা হয়েছে। অবশ্য যোগ্যতার ওই শর্ত শুনলে অনেকেরই চোখ কপালে উঠতে পারে।

আবেদনে শর্তে বলা হয়েছে, আবেদনকারীদের অবশ্যই কঠিন পরিস্থিতি কাটিয়ে ওঠার ক্ষমতা থাকতে হবে এবং ভালুকের খাদে হামাগুড়ি দেওয়ার সাহস থাকতে হবে।

সংস্থাটি ফেসবুকে অনন্য এই কর্মজীবনের সুযোগ প্রচার করে লিখেছে, ‘আইন প্রয়োগে কাজের সুযোগ থাকা ক্ষেত্রগুলো (আমাদের কাজের মতো) মুগ্ধকর নয়। আমরা আপনাকে সেই দলে নিয়োগ দিতে চাই যেখানে আপনি সারাজীবনের মতো ভালো অভিজ্ঞতা পেতে পারেন।’

সংবাদমাধ্যম বলছে, ব্যতিক্রমী এই চাকরির বিজ্ঞপ্তির সঙ্গে সংস্থাটি তাদের কয়েকজন বিদ্যমান সংরক্ষণ কর্মকর্তার ছবিও পোস্ট করে। যেখানে ওই কর্মকর্তাদের হাইবারনেট করা কালো ভালুক শাবকগুলোকে আলিঙ্গন করে থাকতে দেখা যায়।

সংস্থাটি বলেছে, পোস্ট করা ছবিগুলো নিউ মেক্সিকোর উত্তরাঞ্চলে একটি গবেষণা প্রকল্পের অংশ ছিল। এই চাকরিতে নিয়োগ পেলে বন্যপ্রাণী এবং ব্যবস্থাপনা সম্পর্কে জনসাধারণকে সচেতন করাও হবে নিয়োগপ্রাপ্তদের দায়িত্বের অংশ।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট অনুসারে, এই চাকরির জন্য আবেদনকারীদের প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ, জৈবিক বিজ্ঞান বা অধ্যয়নের পাশাপাশি অনুরূপ ক্ষেত্রে অভিজ্ঞতা বা শিক্ষা থাকতে হবে। ভালুক আলিঙ্গনকারী পদের এই চাকরির জন্য আবেদন করার শেষ তারিখ আগামী ৩০ মার্চ।

নিউ মেক্সিকো ডিপার্টমেন্ট অব গেম অ্যান্ড ফিশ নামক এই সংস্থার একজন মুখপাত্র ফক্স নিউজকে বলেছেন, ‘সংরক্ষণ কর্মকর্তা পদের প্রার্থীদের অবশ্যই ইতিবাচক মনোভাব, শক্তিশালী কাজের নীতি এবং স্বাধীনভাবে কাজ করার ক্ষমতা থাকতে হবে। এর পাশাপাশি নিউ মেক্সিকোজুড়ে প্রত্যন্ত স্থানে দলের অংশ হিসাবে থাকতে হবে। অ্যাডভেঞ্চারের অনুভূতি আবশ্যক!’

সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে বিশাল সংখ্যক কালো ভালুক বাস করে। এছাড়া মার্কিন এই অঙ্গরাজ্যটি ১৯৭২ সালে প্রাণীদের সুরক্ষার জন্য আইন প্রণয়ন করেছিল।

সংস্থাটির মুখপাত্র বলছেন, ‘সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ‘প্রফেশনাল বিয়ার হাগার’ বা ‘পেশাদার ভালুক আলিঙ্গনকারী’ আসলে আমাদের সংরক্ষণ কর্মকর্তাদের সঙ্গে সম্পর্কিত। এই পদের কর্মকর্তারা সম্প্রতি নিউ মেক্সিকোর উত্তরাঞ্চলে একটি ভালুক গবেষণা প্রকল্পে সহায়তা করেছিলেন।’

তিনি আরও বলেন, ‘গবেষণা প্রকল্পটির মাধ্যমে ভালুকের গতিবিধি এবং জনসংখ্যার গতিবিদ্যা অধ্যয়ন করা হচ্ছে।’

এদিকে ব্যতিক্রমী পোস্টটিতে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের মন্তব্য করেছেন। এক ব্যবহারকারী বলেছেন, ‘আমি ভালুককে আলিঙ্গন করব বিনামূল্যে।’

অন্য একজন বলেছেন, ‘আমি একটি বাচ্চা ভালুককে জড়িয়ে ধরে উষ্ণ কম্বলে ঘুমাতে চাই।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //