টর্নেডোর তাণ্ডবে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের মিসিসিপি, মৃত্যু বেড়ে ২৬

ভয়াবহ টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্রের মিসিসিপি ও আলাবামা অঙ্গরাজ্যের প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ২৬ জনে। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে। ফলে প্রাণহানি বাড়তে পারে বলে আশঙ্কা করছেন উদ্ধারকর্মীরা। খবর সিএনএনের।

দুর্যোগের ভয়াবহতায় মিসিসিপিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের আবহাওয়া অধিদপ্তর রোববারও আলাবামা ও জর্জিয়ায় একাধিক টর্নেডোর পূর্বাভাস দেয়। ফলে ওই সব এলাকায় ব্যাপক পরিসরে ক্ষয়ক্ষতির আশঙ্কা বেড়েছে।

এর আগে গত শুক্রবার মধ্যরাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে তাণ্ডব চালায় শক্তিশালী টর্নেডো। প্রায় এক ঘণ্টা স্থায়ী ঝড়টি তছনছ করে যায় প্রায় ২৭৪ কিলোমিটার এলাকা। প্রবল বাতাসের তোড়ে গাছপালা উপড়ে যায় আর বিদ্যুতের খুঁটি ভেঙে বিচ্ছিন্ন হয়ে পড়ে একাধিক এলাকার যোগাযোগব্যবস্থা।

সিএনএন জানায়, আজ রবিবার (২৬ মার্চ) স্থানীয় সময় সকালেও বিদ্যুৎবিহীন ছিলেন ওই এলাকার ২৬ হাজারের বেশি গ্রাহক। রাতে আঘাত হানা টর্নেডোর কারণে মিসিসিপির বেশ কয়েকটি এলাকায় শিলাবৃষ্টি ও ভারী বর্ষণে ভোগান্তিতে পড়েন বহু মানুষ।

আকস্মিক এ ঝড়ের তাণ্ডবের পর মিসিসিপিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা। ভুক্তভোগী রাজ্যবাসীকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন গভর্নর। কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও এসেছে সহায়তার প্রতিশ্রুতি।

মিসিসিপির গভর্নর টেইট রিভস বলেন, পরিস্থিতি খুবই দুঃখজনক। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বেশির ভাগ লোকালয়। ঘরবাড়ির নিচে চাপা পড়েছেন অনেকে। অবশ্য সাহসী ও দক্ষ উদ্ধারকর্মীদের চেষ্টায় দ্রুত উপযুক্ত পদক্ষেপ নেয়া গেছে। জীবনযাত্রা স্বাভাবিক না হওয়া পর্যন্ত জরুরি অবস্থা বহাল থাকবে।

মিসিসিপির পশ্চিমাঞ্চলে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। সেখানে অর্ধেকের বেশি বাড়িঘর ঝড়ে উড়ে গেছে। মিসিসিপির মেয়র এলরিজ ওয়াকার সিএনএনকে বলেন, ‘আমার গোটা শহরটা নিশ্চিহ্ন হয়ে গেছে। তবে আমরা টিকে আছি এবং আমরা শক্তিশালী হয়ে ফিরে আসব।’

এদিকে স্থানীয় সময় রোববারের মধ্যে অন্তত ২৪টি ঝড় যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল অতিক্রম করবে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া অধিদপ্তর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //