আটলান্টিকে নিখোঁজ ডুবোযানে ছিলেন পাক বিলিয়নিয়ার, দ্রুত ফুরাচ্ছে অক্সিজেনের মজুত

আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে পর্যটকসহ একটি ডুবোযান হারিয়ে গেছে। নির্দিষ্ট সময়ের মধ্যেই ডুবোযানটিতে থাকা অক্সিজেনের মজুত শেষ হয়ে যাওয়ার আশঙ্কায় সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চলছে সেই ডুবোযানে থাকা পর্যটকদের উদ্ধার অভিযান।

এ ধরনের ডুবোযানে যে পরিমাণ অক্সিজেন থাকে তা নিয়ে পাঁচজন মানুষ সর্বোচ্চ ৯০ থেকে ১০০ ঘণ্টা চলতে পারেন। এ হিসেবে পানিতে ডুব দেওয়ার সময় থেকে বাংলাদেশ সময় মঙ্গলবার বিকেল ৪টা পর্যন্ত সময়টুকু বাদ দিলে আর মাত্র ৫০ থেকে ৫৫ ঘণ্টা সময় অবশিষ্ট আছে উদ্ধারকারীদের হাতে। 

প্রাথমিকভাবে ওই ডুবোযানে থাকা পর্যটকদের সম্পর্কে কোনো তথ্য পাওয়া না গেলেও পরে জানা যায়-ডুবোযানটিতে পাইলট এবং একজন ক্রু ছাড়াও আরও তিনজন পর্যটক ছিলেন। তারা হলেন- পাকিস্তানি বিলিয়নিয়ার ব্যবসায়ী শাহজাদা দাউদ, তাঁর কিশোর ছেলে সুলেমান দাউদ ও ব্রিটিশ অভিযাত্রী হামিশ হার্ডিং। 

পশ্চিমা বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, পর্যটক দলে থাকা শাহজাদা দাউদ পাকিস্তানের অন্যতম শীর্ষ ধনী। ব্রিটিশ রাজপরিবারের সঙ্গে তার সখ্যতা রয়েছে। বিশেষ করে বর্তমান ব্রিটিশ রাজা চার্লসের সঙ্গে তাঁর গভীর যোগাযোগ। চার্লসের একটি দাতব্য প্রতিষ্ঠানের গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ডের সদস্য তিনি। 

শাহজাদা দাউদের বিপুল সম্পদের উৎস হলো-দাউদ হারকিউলিস করপোরেশন লিমিটেড নামে একটি জন বিনিয়োগ ভিত্তিক হোল্ডিং কোম্পানি। এই কোম্পানি মূলত কৃষি, শিল্প এবং স্বাস্থ্য খাতে বিনিয়োগ করে থাকে। এই কোম্পানিরই একটি সহযোগী প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন শাহজাদা। 

৪৮ বছর বয়সী শাহজাদা দাউদ তাঁর ১৯ বছর বয়সী ছেলেকে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে নিয়ে যাচ্ছিলেন। কানাডার নিউফাউন্ডল্যান্স উপকূল থেকে ৬০০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে ৩ হাজার ৮০০ মিটার পানির নিচে পড়ে আছে টাইটানিকের ধ্বংসাবশেষ। এক সময়ের পৃথিবীর সবচেয়ে বড় যাত্রীবাহী এই জাহাজটি ১৯১২ সালে ডুবে যায়। 

পর্যটক দলে থাকা অন্য ব্যক্তি হলেন হামিশ হার্ডিং। ব্রিটিশ এই মিলিয়নিয়ার একজন অভিযাত্রী হিসেবে বিশ্বখ্যাত। ৫৮ বছর বয়সী হামিশ বিমান সংস্থা অ্যাকশন অ্যাভিয়েশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০২২ সালে তিনি মহাশূন্যেও ভ্রমণ করেন। অভিযাত্রী হিসেবে অন্তত তিনটি বিশ্ব রেকর্ড আছে তাঁর ঝুলিতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //