শি জিনপিংকে স্বৈরশাসকের সঙ্গে তুলনা, বাইডেনের মন্তব্যে ক্ষুব্ধ চীন

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ব্লিংকেনের সাক্ষাতের একদিন পর গতকাল মঙ্গলবার (২০ জুন) শি জিনপিংকে 'স্বৈরশাসক'-এর সঙ্গে তুলনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের এমন বার্তার কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চীন। 

আজ বুধবার (২১ জুন) দেশটি বাইডেনের এমন মন্তব্যকে অত্যন্ত অযৌক্তিক এবং দায়িত্বজ্ঞানহীন হিসেবে উল্লেখ করেছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, বাইডেনের মন্তব্য সম্পূর্ণভাবে সত্যের বিরুদ্ধে ও গুরুতরভাবে কূটনৈতিক প্রটোকল এবং চীনের রাজনৈতিক মর্যাদাকে মারাত্মকভাবে লঙ্ঘন করে।

এ ছাড়া তিনি বলেন, এটা স্পষ্টভাবে রাজনৈতিক উসকানি। চীন এর জোরালো অসন্তুষ্টি ও বিরোধিতা করছে। বেইজিং থেকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক ক্যাতরিনা ইউ বলেন, এটা অনেক কড়া ভাষা। চীন পরিষ্কারভাবে এতে অনেক ক্ষুব্ধ। 

গত মঙ্গলবার বাইডেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বৈরশাসক হিসেবে আখ্যায়িত করে বলেছেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রে একটি চীনা গুপ্তচর বেলুন ধ্বংস করে দেওয়া হলে জিনপিং খুবই বিব্রত হয়েছিলেন।

বাইডেন আরও বলেন, ‘স্বৈরশাসকদের জন্য এটি বড় বিব্রতকর বিষয়, যখন তারা জানতেই পারে না কি ঘটেছে। এটির সেখানে যাওয়ার কথা ছিল না। এটিকে উড়িয়ে (ধ্বংস করে) দেওয়া হয়েছিল।’

চলতি বছরের ফেব্রুয়ারিতে সন্দেহভাজন চীনা একটি গুপ্তচর বেলুন মার্কিন আকাশসীমার ওপর দিয়ে উড্ডয়ন করছিল। সেটি ধ্বংস করে দেওয়ার প্রেক্ষাপটে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কে বড় ধরনের উত্তেজনা দেখা দেয়।

এমনকি সেই ঘটনার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তার নির্ধারিত চীন সফরটি স্থগিত করেছিলেন। যদিও উত্তেজনা কাটাতে সম্প্রতি দেশটিতে সফর করেছেন তিনি।

অ্যান্টনি ব্লিংকেন এবং শি জিনপিং সোমবার তাদের বৈঠকে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতাকে স্থিতিশীল রাখতে সম্মত হয়েছেন যাতে এটি সংঘর্ষের দিকে না যায়।

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীনে এই বিরল সফরের সময় কোনও বড় অগ্রগতি করতে ব্যর্থ হয় উভয়পক্ষ। একই সঙ্গে নতুন করে দুই দেশের উত্তপ্ত বাক্য বিনিময় উত্তেজনা আরও সম্ভবত ঊর্ধমুখী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //