আটলান্টিকের তলদেশের ধাতব শব্দ, ডুবোযান টাইটানের খোঁজে মরিয়া মার্কিন কোস্টগার্ড

উত্তর আটলান্টিক মহাসাগরে নিখোঁজ ডুবোযান টাইটানের খোঁজে অভিযান চালানোর সময় ওই এলাকায় পানির তলদেশে একধরনের ধাতব শব্দ শুনতে পেয়েছে এক কানাডীয় উড়োজাহাজ।

গতকাল মঙ্গলবার (২০ জুন) অনুসন্ধানের তৃতীয় দিনে ওই কানাডীয় উড়োজাহাজ এসব শব্দ শনাক্ত করে। 

আজ বুধবার (২১ জুন) সকালে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড এক টুইটার পোস্টে বলেছে, পানির তলদেশে শব্দ শনাক্ত হওয়ায় ইতোমধ্যে অনুসন্ধানকারী রোবটের অবস্থান পরিবর্তন করে শব্দের মূল উৎপত্তিস্থলের দিকে স্থানান্তর করা হয়েছে। তবে এখনো নিখোঁজ ডুবোযানটিকে শনাক্ত করা যায়নি।

টাইটান ডুবোযানটি ২১ ফুট দীর্ঘ। যুক্তরাষ্ট্রভিত্তিক ডুবোযান সরবরাহকারী কোম্পানি ওশানগেট এটি পরিচালনা করে থাকে। গত রবিবার (১৮ জুন) আটলান্টিক মহাসাগরের তলদেশে থাকা টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে পর্যটকদের নিয়ে রওনা দিয়ে নিখোঁজ হয় ‘টাইটান’।

যাত্রার ১ ঘণ্টা ৪৫ মিনিটের মাথায় ছোট সাবমেরিনটির সঙ্গে ভূপৃষ্ঠের নিয়ন্ত্রণকক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়। টাইটানিকের ধ্বংসাবশেষ পর্যন্ত পৌঁছাতে এটির সাধারণত দুই ঘণ্টা সময় লাগে।

ডুবোযানটিতে যে পরিমাণ অক্সিজেন মজুত থাকে, তা দিয়ে ৯৬ ঘণ্টা পানির নিচে টিকে থাকা যায়। সে অনুযায়ী, ডুবোযানটি যদি এখন পর্যন্ত অক্ষত থাকে, তাহলে এর যাত্রীরা আগামীকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত অক্সিজেন সরবরাহ পাবেন।  

ডুবোযানটিতে থাকা পাঁচ যাত্রীর পরিচয় প্রকাশ করেছে বিবিসি। তাঁরা হলেন হ্যামিশ হার্ডিং, শাহজাদা দাউদ, সুলেমান দাউদ, পল হেনরি নিরজিওলেট ও স্টকটন রাশ।

৫৮ বছর বয়সী হ্যামিশ হার্ডিং একজন ব্রিটিশ অভিযাত্রী। তিনি মহাকাশে গেছেন এবং বেশ কয়েকবার দক্ষিণ মেরুতেও ভ্রমণ করেছেন।

৪৮ বছর বয়সী শাহজাদা দাউদ পাকিস্তানের একটি ধনী পরিবারের সদস্য। ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের প্রতিষ্ঠিত দুটি দাতব্য প্রতিষ্ঠানের সেবাকাজের সঙ্গে তিনি যুক্ত। তাঁর ছেলে সুলেমান দাউদও ওই সাবমেরিনে ছিলেন। ১৯ বছর বয়সী সুলেমান শিক্ষার্থী।

৭৭ বছর বয়সী পল হেনরি নারজোলেত ফরাসি নৌবাহিনীর সাবেক ডুবুরি। ১৯৮৭ সালে টাইটানিকের ধ্বংসাবশেষ এলাকায় যাওয়া প্রথম অভিযাত্রী দলের সঙ্গে তিনি ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //