মারা গেলেন বিশ্বের বর্ষীয়ান নোবেল জয়ী গুডেনাফ

গত রোববার (২৫ জুন) বিশ্বের সবচেয়ে বেশি বয়সী জার্মানি বংশোদ্ভূত মার্কিন নোবেল জয়ী বিজ্ঞানী জন গুডেনাফ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০০ বছর। 

লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এই অর্জন লাভ করেছিলেন বিজ্ঞানী জং গুডেনাফ। 

মঙ্গলবার (২৭ জুন) এক প্রতিবেদনে বিবিসির প্রতিবেদনে বলা হয়,  যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস জন গুডেনাফের মৃত্যুর খরব নিশ্চিত করেছে। সেখানে তিনি প্রকৌশল বিভাগের  অধ্যাপক হিসাবে কাজ করতেন।

বিবিসি বলছে, লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরিসহ ব্যাটারির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য ২০১৯ সালে ৯৭ বছর বয়সে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন জন গুডেনাফ। আর এ হিসেবে তিনিই ছিলেন সবচেয়ে বেশি বয়সী নোবেলজয়ী ব্যক্তি।

মূলত লিথিয়াম-আয়ন ব্যাটারির উন্নয়নে জন গুডেনাফের গুরুত্বপূর্ণ ভূমিকার কারণে বিশ্বজুড়ে এখন লাখ লাখ বিদ্যুৎচালিত গাড়ি চলাচল করছে। এছাড়া ওজনে হালকা হওয়ায় শক্তিশালী ব্যাটারি প্রযুক্তিতে এটি বিপ্লব ঘটিয়েছে।

এতে করে ল্যাপটপ এবং মোবাইল ফোনের মতো আধুনিক পোর্টেবল ইলেকট্রনিক্সে ব্যবহারের পথও সুগম হয়েছে। এসব ব্যাটারি সোলার প্যানেলসহ বৃহত্তর আধুনিক ডিভাইসগুলোকে শক্তি দেওয়ার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

অস্টিনের ইউনিভার্সিটি অব টেক্সাসের প্রেসিডেন্ট জে হার্টজেল বলেন, ‘অসাধারণ একজন বিজ্ঞানী হিসাবে জন গুডেনাফের অবদান অনস্বীকার্য।’

এছাড়া ইউনিভার্সিটি অব টেক্সাস তাকে ‘একজন নিবেদিতপ্রাণ সরকারি কর্মচারী, সঠিক  পরামর্শদাতা এবং উজ্জ্বল ও বিনয়ী উদ্ভাবক’ হিসেবে আখ্যায়িত করেছে।

উল্লেখ্য, ১৯২২ সালে জার্মানিতে জন্মগ্রহণ করেন ড. জন গুডেনাফ। তিনি উত্তর-পূর্ব যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠেন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীতে আবহাওয়াবিদ হিসেবে কাজ শুরু করেন।

পরে তিনি ইয়েল ইউনিভার্সিটি থেকে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় পিএইচডি ডিগ্রি অর্জন করেন। গত ৩৭ বছর ধরে অস্টিনের ইউনিভার্সিটি অব টেক্সাসের অধ্যাপক হিসেবে কাজ করছিলেন গুডেনাফ।

সূত্র: বিবিসি 



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //