নিউইয়র্কে প্রবেশে দিতে হবে টোল

লন্ডন, সিঙ্গাপুর, স্টকহোমের মত এবারে নিউওইয়র্কে প্রবেশে এখন থেকে টোল দিতে হবে। আর এ বিষয়ে বাইডেন প্রশাসন এরইমধ্যে শহরটির পরিবেশ দূষণ রোধে এমন সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে। 

এর আগে ২০১৯ সালে আইন প্রণেতারা শহরটির ট্রাফিক জটিলতা কমাতে একটি কার্যকরি পদক্ষেপ হিসেবে এই টোল আদায়ের প্রস্তাব জানিয়েছিল।  

মূলত যানজট, দূষণ থেকে শহরটিকে বাঁচাতে ও গণপরিবহনের আয় বাড়াতে এই নতুন পদক্ষেপ নিলো বিশ্বের অন্যতম ব্যস্ত শহর নিউ ইয়র্ক সিটির নগর কর্তৃপক্ষ। আর নতুন নিয়ম অনুযায়ী খুব শিগগিরই শহরে প্রবেশ করা যানবাহনগুলোকে গুণতে হবে বাড়তি টোল।

তবে এটি চালু করার ৩০ দিন আগেই একটি নোটিশের মাধ্যমে জনসাধারণকে এ বিষয়ে জানিয়ে দেওয়া হবে ব্লেও জানিয়েছে কর্তৃপক্ষ। 

আর এটি কার্যকর হলে ২০২৪ সালের আগষ্ট থেকে দিন প্রতি ২৩ ডলার গুণতে হবে শহরটির রাস্তা ব্যবহারে। আর প্রিন্সটন, নিউ জার্সি হয়ে নিউইয়র্কের এক রাউণ্ড ট্রিপে খরচ পড়বে ১২০ ডলার। 

আর এটির সার্বিক তদারকি করবে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি (এমটিএ)। তবে এ বিষয়ে এখনো বিস্তারিত জানা যায়নি।

নিউ ইয়র্ক সিটি প্রশাসনের মুখপাত্র ক্যাথি হছুল সোমবার জানান, যানজটের কারণে বাড়তি টোল দেওয়ার ব্যাপারে ফেডারেল হাইওয়ে অ্যাডমিনিস্ট্রেশন সিদ্ধান্ত চূড়ান্ত করেছে। 

ক্যাথি বলেন, ‘ফেডারেল সরকারের সবুজ সংকেত পাওয়ার পর আমরা এ আইন বাস্তবায়নের জন্য কাজ শুরু করতে যাচ্ছি।’

এর ফলে বর্তমানে ম্যানহাটনের দক্ষিণে ঢুকতে নতুন টোলের সম্মুখীন হতে হবে চালকদের। নতুন এই টোল ব্যবস্থা চালু হলে প্রতি বছর প্রায় এক বিলিয়ন ডলার আয় করা যাবে বলে আশা করা হচ্ছে। এই বাড়তি অর্থ সাবওয়ে, বাস এবং শহরের এমটিএ নিয়ন্ত্রিত রেলের উন্নয়নে ব্যবহার করা হবে।

তবে এমন সিদ্ধান্তের সমালোচনা করে সরকার দলীয় গভর্নর ফিল মারফি বলেন, এটি অসৎ পরামর্শে করা হচ্ছে যা অযৌক্তিক। 

এদিকে মেট্রোপলিটন ট্রান্সপোর্ট অথরিটি (এমটিএ) শুক্রবার জানায়, এটি চালু হলে রাজস্ব বাড়ার পাশাপাশি মানুষের যাতায়াত ব্যবস্থা আরও সহজ হবে। পাশাপাশি যানজটও কমে আসবে।  

সূত্র: ডেইলি মেইল 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //