জলবায়ু পরিবর্তনের ক্ষতি পারমাণবিক যুদ্ধের মতই ভয়ংকর: ব্লিঙ্কেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, জলবায়ু পরিবর্তনসংশ্লিষ্ট সম্ভাব্য ক্ষয়ক্ষতি পারমাণবিক যুদ্ধের ক্ষয়ক্ষতির চেয়ে কোনো অংশে কম নয় ।

আজ রবিবার (৩০ জুলাই) ‘সিক্সটি মিনিটস অস্ট্রেলিয়া’ নামের একটি টেলিভিশন অনুষ্ঠানে ব্লিঙ্কেন এসব কথা বলেন। তিনি এমন এক সময়ে এ মন্তব্য করলেন, যখন যুক্তরাষ্ট্র ইউক্রেনে পারমাণবিক যুদ্ধের পরিস্থিতি তৈরি করছে বলে অভিযোগ করছেন বিশেষজ্ঞদের একাংশ।

উপস্থাপক ব্লিঙ্কেনকে জিজ্ঞাসা করেন, পারমাণবিক যুদ্ধ বা জলবায়ু পরিবর্তনের মধ্যে মানবজাতির জন্য কোনটা বেশি ভয়ংকর?

জবাবে ব্লিঙ্কেন বলেন, সব কিছু বিষয়কে আপনি হায়ারার্কি বা ক্রমে সাজাতে পারবেন না। সম্ভাব্য পারমাণবিক সংঘাত থেকে শুরু করে এমন কিছু জিনিস আছে, যা আমাদের বিবেচনার অগ্রভাগে ও কেন্দ্রে রয়েছে। জলবায়ু পরিবর্তন আমাদের সবার জন্য বাঁচার-মরার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। তো জলবায়ু পরিবর্তন যে আমাদের সময়ের অস্তিত্বকে হুমকিতে ফেলার মতো একটা চ্যালেঞ্জ, তা নিয়ে কোনো সন্দেহ নাই। তার মানে কিন্তু এই না যে বর্তমানে এর চেয়ে বড় আর কোনো চ্যালেঞ্জ নেই। রাশিয়ার ইউক্রেন হামলা একটি বড় ঘটনা। এটা বিদ্যমান আন্তর্জাতিক ব্যবস্থাকে হুমকিতে ফেলেছে। 

জলবায়ু হুমকি কমাতে ২০৪০ সালের মধ্যে বিশ্বব্যাপী কয়লার ব্যবহার বন্ধসহ সার্বিকভাবে কার্বন নিঃসরণ কমাতে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //