নির্বাচনী ফল পাল্টানোর চেষ্টা অভিযোগ

ট্রাম্পকে ২৫ আগস্টের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যে নির্বাচনের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ ১৯ জনকে অভিযুক্ত করেছেন আদালত। ট্রাম্প ছাড়াও বাকি আসামীরা হলেন- ট্রাম্পের আইনজীবী রুডি গিউলিয়ানি, হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ মার্ক মিডোস, ট্রাম্পের আইনজীবী জন ইস্টম্যান ও কেনেথ চেসেব্রো, বিচার বিভাগের শীর্ষ কর্মকর্তা জেফরি ক্লার্ক, ট্রাম্পের প্রচারের আইনজীবী জেনা এলিস, ট্রাম্পের আরেক আইনজীবী সেই রবার্ট চিলি, ট্রাম্পের প্রচারণা কর্মকর্তা মাইক রোমান, জর্জিয়া জিওপি চেয়ার এবং জাল নির্বাচক ডেভিড শফার, জিওপি জাল নির্বাচক শন স্টিল, যাজক যিনি নির্বাচনী কর্মীদের ভয় দেখিয়েছিলেন স্টিফেন লি, ট্রাম্পের পক্ষে ব্ল্যাক ভয়েসের নেতা হ্যারিসন ফ্লয়েড, নির্বাচনী কর্মীদের ভয় দেখানোর সাথে যুক্ত প্রচারক  ট্রেভিয়ান কুট্টি, ট্রাম্প প্রচারের আইনজীবী সিডনি পাওয়েল, ক্যাথি ল্যাথাম, কফি কাউন্টি নির্বাচন ব্যবস্থা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত স্কট হল, কফি কাউন্টি নির্বাচনের সুপারভাইজার মিস্টি হ্যাম্পটন ও অ্যাটর্নি রে স্মিথ।

জর্জিয়ার ফুলটন কাউন্টি গ্র্যান্ড জুরির জারি করা এই অভিযোগপত্রে ট্রাম্পসহ অন্যদের বিরুদ্ধে ৪১টি ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর পরপরই মঙ্গলবার (১৫ আগস্ট) ট্রাম্প ও তার ১৮ সহযোগীকে আগামী ২৫ আগস্টের মধ্যে আত্মসমর্পণের নির্দশ দিয়েছেন ফালটন কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ফ্যানি উইলিস।

এ নিয়ে চলতি বছর ট্রাম্প চতুর্থবারের মতো ফৌজদারি অপরাধে অভিযুক্ত হলেন। তবে সব ক্ষেত্রেই তিনি তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেছেন। 

এর আগে জর্জিয়ার একটি গ্র্যান্ড জুরি গতকাল সোমবার ট্রাম্পকে অভিযুক্ত করে একটি অভিযোগপত্র জারি করেন। 

ফুলটন কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ফানি উইলিস ২০২১ সালের ফেব্রুয়ারিতে ট্রাম্প ও তার সহযোগীদের বিরুদ্ধে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে তদন্ত শুরু করেছিলেন।

এদিকে উইলিসের তদন্তকে ‘রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিহিত করেছেন ট্রাম্প। তার অভিযোগ, মনে প্রাণে উইলিস একজন ডেমোক্র্যাট।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন জয়ী হন। তবে ওই নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলেন তৎকালীন রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ট্রাম্প। এসম্য অভিযোগ আনা হয়, ট্রাম্প নির্বাচনের ফলাফল পাল্টে দিতে নানা তৎপরতা চালিয়েছিলেন।

এদিকে রাষ্ট্রীয় গোপন নথিসংক্রান্ত মামলাসহ দ্বিতীয় কোনো মামলায় অভিযুক্ত হলেন ৭৬ বছর বয়সী সাবেক মার্কিন এই প্রেসিডেন্ট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //