ম্যাকার্থিকে পদচ্যুতির পর মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার হচ্ছেন কে

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার কেভিন ম্যাকার্থি নিজ দলের বিদ্রোহী আইনপ্রণেতাদের উত্থাপিত অনাস্থা ভোটে পদচ্যুত হয়েছেন। মার্কিন রাজনীতির ইতিহাসে এবারই প্রথমবারের মতো কোনো স্পিকার অনাস্থা ভোটে হেরে স্পিকারের পদ হারিয়েছেন।

ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত কেভিন ম্যাকার্থি অনাস্থা ভোটে ২১৬-২১০ ব্যবধানে হেরে— সংসদের নিম্নকক্ষ কংগ্রেসে রিপাবলিকানদের নেতৃত্ব ও স্পিকারের দায়িত্ব হারিয়েছেন।

গত শনিবার ‘মার্কিন সরকারকে শাটডাউন থেকে বাঁচাতে’ডেমোক্র্যাটসদের নিয়ন্ত্রণাধীন সিনেটের সঙ্গে একটি চুক্তি করেন রিপাবলিকান নেতা ও স্পিকার কেভিন ম্যাকার্থি।

আর এই চুক্তি করে ডেমোক্র্যাটিক পার্টির নেতা ও প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনকে ‘শাটডাউনের’ কবল থেকে বাঁচিয়ে দেওয়ায়— কেভিন ম্যাকার্থির নিজ দলের কয়েকজন সদস্য ক্ষুব্ধ হন। আর সেই ক্ষোভ থেকেই তার বিরুদ্ধে অনাস্থা ভোট উত্থাপন করে তারা।  

এখন প্রশ্ন, প্রতিনিধি পরিষদের স্পিকার পদে ম্যাকার্থির উত্তরসূরি কে হতে পারেন?

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ম্যাকার্থির উত্তরসূরি কে হবেন, তা এখনই স্পষ্ট নয়। তবে প্রতিনিধি পরিষদের স্পিকার হওয়ার সম্ভাবনা আছে, এমন কয়েকজন ব্যক্তির নাম উল্লেখ করেছে রয়টার্স। তাঁরা হলেন—

স্টিভ স্কেলাইজ
প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলের স্টিভ স্কেলাইজ ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত রিপাবলিকান দলীয় হুইপ ছিলেন। স্পিকার হওয়ার ক্ষেত্রে তাঁর ভালোই সম্ভাবনা আছে। ম্যাকার্থিকে অপসারণের প্রস্তাব উত্থাপনকারী রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেটজ বলেছেন, স্পিকার পদে স্কেলাইজকে সমর্থন দেবেন তিনি। 

টম ইমার
টম ইমার প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলের বর্তমান হুইপ। ২০২২ সালের মধ্যবর্তী নির্বাচনে তিনি প্রতিনিধি পরিষদের রিপাবলিকানদের প্রচারাভিযানে নেতৃত্ব দিয়েছিলেন। এই নির্বাচনের মধ্য দিয়েই প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণে রিপাবলিকানদের হাতে যায়।

জিম জর্ডান
জিম জর্ডান প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান। তিনি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অত্যন্ত ঘনিষ্ঠ বলেই পরিচিত। গত জানুয়ারিতে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনের সময় তাঁকে এই পদে মনোনয়ন দিয়েছিলেন কিছু বিদ্রোহী রিপাবলিকান। তিনি প্রথম দফার ভোটাভুটিতে ২০ ভোট পেয়েছিলেন।

বায়রন ডোনাল্ডস
বায়রন ডোনাল্ডস একজন কট্টরপন্থী রিপাবলিকান। তাঁকে রিপাবলিকান দলের একজন উদীয়মান তারকা হিসেবে বিবেচনা করা হয়। গত জানুয়ারির স্পিকার নির্বাচনে লড়েছিলেন তিনি। একটি দফার ভোটে তিনি ২০ ভোট পেয়েছিলেন।

প্যাট্রিক ম্যাকহেনরি
প্যাট্রিক ম্যাকহেনরি প্রতিনিধি পরিষদের ফিন্যান্সিয়াল সার্ভিসেস কমিটির চেয়ারম্যান। তিনি ম্যাকার্থির একজন মিত্র। ম্যাকার্থিকে স্পিকারের পদ থেকে অপসারণের লক্ষ্যে ভোটাভুটি হওয়ার আগে তাঁর সমর্থনে কথা বলেছিলেন ম্যাকহেনরি।

ডোনাল্ড ট্রাম্প
ঐতিহাসিকভাবে এখন পর্যন্ত প্রতিনিধি পরিষদ তার সদস্যদের মধ্য থেকে একজনকে স্পিকার নির্বাচন করে এসেছে। তবে মার্কিন সংবিধানে এমন কোনো বিধান নেই যে স্পিকারকে প্রতিনিধি পরিষদের নির্বাচিত সদস্য হতে হবে। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের কিছু রিপাবলিকান মিত্র এমন কথা বলছেন, স্পিকার হিসেবে তিনি দায়িত্ব পালন করতে পারেন। তবে ট্রাম্প আগেই ঘোষণা দিয়েছেন, তিনি এই পদের ব্যাপারে আগ্রহী নন। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পেতে চান তিনি।

প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনে গত জানুয়ারিতে একাধিক দফার ভোটাভুটি হয়েছিল। ভোটাভুটিতে স্পিকার পদে ট্রাম্পকে ভোট দিয়েছিলেন রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেটজ। তিনি গত সোমবার সাংবাদিকদের বলেন, প্রতিনিধি পরিষদের স্পিকার হওয়ার জন্য কারও কংগ্রেসের সদস্য হওয়ার দরকার পড়ে না।

এখন কার স্পিকার হওয়া উচিত—এ বিষয়ে প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্য অ্যান্ডি ওগলস গতকাল তাঁর এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে একটি জরিপধর্মী প্রশ্ন পোস্ট করেন। এই প্রশ্নে তিনি সম্ভাব্য প্রার্থী (অপশন) হিসেবে আটজনের নাম দেন। আরেকটি বিকল্প ছিল ‘অন্যান্য’। নামগুলো হলো—

১. আরিংটন

২. ডোনাল্ডস

৩. ইমার

৪. জনসন (লুজিয়ানা)

৫. জর্ডান

৬. ম্যাকার্থি

৭. স্কেলাইজ

৮. ট্রাম্প

৯. অন্যান্য

প্রসঙ্গত, দিন কয়েক আগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সংস্থাগুলোর কার্যক্রম আরও ৪৫ দিনের জন্য চালু রাখাসহ ‘শাটডাউন’এড়াতে একেবারে শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে তহবিল বিল পাস হয়।

অচলাবস্থা এড়াতে প্রতিনিধি পরিষদের তৎকালীন স্পিকার ম্যাকার্থি ৪৫ দিনের এই তহবিল বিলের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু কট্টরপন্থী রিপাবলিকান আইনপ্রণেতারা বিলটির বিরোধিতা করছিলেন। পরে বিলটি কংগ্রেসের উভয় কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেটে পাস হয়। প্রেসিডেন্ট জো বাইডেন সই করলে বিলটি আইনে পরিণত হয়। বিলটি পাসের পরপরই ম্যাকার্থি স্পিকারের পদ হারানোর ঝুঁকিতে পড়েন।

এর পরপরই গত সোমবার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আস্থাভাজন ফ্লোরিডার কংগ্রেসম্যান ম্যাট গায়েটস ম্যাকার্থি বিপক্ষে এই অনাস্থা ভোট প্রস্তাব করেন।

তিনি অভিযোগ করেন, ইউক্রেন যুদ্ধে অর্থায়ন অব্যাহত রাখতে হোয়াইট হাউজের সঙ্গে স্পিকার ম্যাকার্থি গোপন চুক্তি করেছেন।

এদিকে স্পিকার পদ হারানোর পর ম্যাকার্থি জানিয়েছেন, তিনি পুনরায় স্পিকার হতে কংগ্রেসের ভোটাভুটিতে অংশ নেবেন না। 

চলতি বছরের জানুয়ারিতে ১৫ রাউন্ড ভোটাভুটির পর স্পিকার হয়েছিলেন কেভিন ম্যাকার্থি। কিন্তু নিজ দলের অন্তর্দ্বন্দ্বে আবার এই পদ হারিয়েছেন তিনি।

অবশ্য মঙ্গলবারের এ ভোটে নিজ দল রিপাবলিকান পার্টির মাত্র ৮ জন সদস্য ম্যাকার্থির বিরুদ্ধে ভোট দেন। বাকি ২১০ জন তার পক্ষে ভোট দেন। কিন্তু বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা তার বিরুদ্ধে ভোট দিয়েছেন। ফলে অনেকটা আকস্মিকভাবে ম্যাকার্থি পদচ্যুত হয়েছেন।

কেভিন ম্যাকার্থি দায়িত্ব হারানোয় এখন তার জায়গায় অস্থায়ীভাবে স্পিকারের দায়িত্ব পালন করবেন প্যাটট্রিক ম্যাকহেনরি। তবে অস্থায়ী এ স্পিকার শুধুমাত্র প্রশাসনিক কাজগুলো করবেন নাকি পুরো ক্ষমতা ব্যবহার করতে পারবেন সে বিষয়টি নিশ্চিত নয়।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //