১৯ রোগী হত্যায় অতিরিক্ত ইনসুলিন প্রয়োগ করেছেন মার্কিন নার্স

যার কাছে রোগী সবচেয়ে বেশি সুরক্ষিত থাকার কথা সেই নার্সই একে একে ১৯ রোগীকে হত্যা করেছেন। এমন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে। 

অভিযুক্ত নার্স হিথার প্রেসদি (৪১) বিভিন্ন পুনর্বাসন কেন্দ্রে কাজ করার সময় এ হত্যাগুলো করেছেন বলে স্বীকারোক্তি দিয়েছেন। তিনি বলেছেন, রোগীর শরীরে অতিরিক্ত ইনসুলিন দিয়ে তিনি এসব হত্যাকাণ্ড ঘটিয়েছেন।

প্রেসদির বিরুদ্ধে প্রথমে দুই রোগীকে হত্যা করার অভিযোগ ওঠে। পরবর্তীতে আরও ১৭ রোগীকে হত্যা করার কথা তিনি স্বীকার করেছেন।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসির প্রতিবেদনে বলা হয়, প্রেসদি ২০২০ সাল থেকে নিজেই ডায়াবেটিকসে আক্রান্ত হওয়ার পরও রোগীদের অতিরিক্ত ইনসুলিন দিয়ে আসছেন। এতে ১৭ রোগীর মৃত্যু হয়।

অ্যাটর্নি জেনারেল মিশেল হেনরি প্রেসদির বিরুদ্ধে নতুন অভিযোগ দায়ের করেছেন। তিনি প্রেসদির বিরুদ্ধে দুটি হত্যা, ১৭টি হত্যা চেষ্টা এবং বৃদ্ধাশ্রমের ১৯ ব্যক্তির প্রতি দায়িত্বে অবহেলার অভিযোগ করেছেন। ভুক্তভোগীদের বয়স ৪৩ থেকে ১০৪ বছর।

অ্যাটর্নি জেনারেল হেনরি বলেন, প্রেসদির বিরুদ্ধে অভিযোগগুলো বেশ গুরুতর। রোগীদের যত্ন নেওয়ার জন্য যাদের ওপর ভরসা করা হয় তারাই ইচ্ছাকৃতভাবে এবং কৌশলে রোগীদের এমন ক্ষতি করবে তা বিশ্বাস করতে কষ্ট হয়।

হেনরি আরও বলেন, ভুক্তভোগী ও তাদের প্রিয়জনদের ক্ষয়ক্ষতি ভাষায় প্রকাশ করার মতো নয়। চিকিৎসা কেন্দ্রে থাকা প্রত্যেক রোগীর নিরাপদ বোধ করা উচিত। আমার কার্যালয় অভিযুক্তকে তার অপরাধের জন্য জবাবদিহি করতে এবং পেনসিলভানিয়ার বয়োবৃদ্ধদের ভবিষ্যৎ ঝুঁকি থেকে রক্ষা করতে ক্লান্তিহীনভাবে কাজ করে যাবে।

এর আগে গত মে মাসে প্রেসদির বিরুদ্ধে তিন রোগীকে অপচিকিৎসা দেওয়ার অভিযোগ ওঠে। এর মধ্যে দুজন মারা যান। পরবর্তীতে তাঁর বিরুদ্ধে মোট ২২ রোগীকে অপচিকিৎসা দেওয়ার অভিযোগ ওঠে।

তথ্য প্রমাণের ভিত্তিতে তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ গঠিত হয়েছে। মৃত্যুর সঙ্গে জড়িত থাকার সরাসরি প্রমাণের ভিত্তিতে তার বিরুদ্ধে হত্যার অভিযোগ গঠন করা হয়েছে। আর ভুক্তভোগীদের মৃত্যু না হয়ে থাকলে বা মৃত্যুর কারণ নির্ণয় না করা গেলে তার বিরুদ্ধে হত্যা চেষ্টার অভিযোগ গঠন করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //