জরিপ: ‘আমেরিকান ড্রিম’ বিশ্বাস করেন মাত্র ৩৬% ভোটার

মার্কিন নাগরিকদের কাছে আমেরিকান ড্রিম’ বা আমেরিকান স্বপ্ন বলতে আসলে তারা কী বুঝে থাকেন? স্বপ্নের ব্যাখ্যাটি অনেকটা এরকম আর তা হল কেউ যদি কঠোর পরিশ্রম করে তবেই তারা জীবনে এগিয়ে যেতে সক্ষম হবে। এমন গণস্বপ্ন সাধারণত একটি সাদা পিকেট বেড়া এবং  দুটি গাড়ির গ্যারেজ সহ স্টেরিওটাইপিক্যাল বাড়ির সাথে কল্পনা করা হয়ে থাকে । কিন্তু আমেরিকানদের কাছে এই অর্জনযোগ্য স্বপ্নটির লালন করা মানুষের সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। হ্যাঁ একটি নতুন জরিপ অনুসারে এমনটাই দেখা গেছে। 

 জরিপে দেখা গেছে, আমেরিকানদের মধ্যে মাত্র এক তৃতীয়াংশের একটু বেশি অর্থাৎ ৩৬% বলছেন তারা আজও বিশ্বাস করেন যে আমেরিকান স্বপ্ন সত্য হয়েছে। অন্যদিকে ৪৫% বলছেন যে এটির বাস্তব অস্তিত্ব নেই আর ১৮% বিশ্বাস করেন যে এটির অস্তিত্ব কোনোকালেই ছিল না।

মার্কিন মিডিয়া পরিচালিত এবং শুক্রবার প্রকাশিত ওই সমীক্ষায় ১ হাজার ১৬৩ জন নিবন্ধিত ভোটার ভোট দিয়েছেন। জরিপে প্রশ্ন করা হয়েছিল-‘আপনি কি আমেরিকান স্বপ্ন সম্পর্কে মনে করেন যে আপনি যদি কঠোর পরিশ্রম করেন তবে এগিয়ে যাবেন সে লক্ষ্য অর্জন করে-এখনও ধরে রেখেছেন, কখনও সত্য হয়নি বা একবার সত্য হয়েছে কিন্তু আর নেই? এমন তিনটি উত্তর দিয়ে সাজানো ছিল ওই জরিপের প্রশ্নটি। 

এর আগে গত বছর একিও রকমের এক প্রশ্নে ৬৮ % জনগণ বলেছিলেন কঠোর পরিশ্রমের বিনিময়ে স্বপ্ন পূরণ সম্ভব।  

তবে এবারের জরিপে প্রচণ্ড হতাশা নিয়ে মার্কিন নারীদের মধ্যে মাত্র ২৮% বলেছেন যে তারা বিশ্বাস করেন আমেরিকান স্বপ্ন এখনও রয়ে গেছে আর তাদের সঙ্গে ৪৬% পুরুষ একই মত পোষণ করছেন। তবে বেশি আশ্চর্যজনক বিষয় হল ৬৫ বছরের বেশি উত্তরদাতারা যারা সম্ভবত অবসরে আছেন কিংবা কর্মসংস্থানের বাইরে রয়েছেন, এমন একটি গোষ্ঠী মনে করেন কঠোর পরিশ্রম এখনও আমেরিকাতে আপনাকে এগিয়ে নিয়ে যেতে পারবে। অন্যদিকে ৪৮% জনগণ এই মতে বিশ্বাসী। জরিপে অংশ নেয়া ৫০ বছরের নীচে যারা রয়েছেন তাদের ২৮ শতাংশের তুলনায় এ সংখ্যাটি আবার কিছু বেশি। 

এদিকে আমেরিকানরাও আমেরিকান ব্যবস্থার প্রতি অবিশ্বাসী হয়ে ওঠেছেন। উত্তরদাতাদের অর্ধেক বলছেন যে, তারা বিশ্বাস করেন মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও রাজনৈতিক ব্যবস্থা জনগণের বিরুদ্ধে প্রণীত নীতিমালার মতই, যেমনটা দেশের কর্ণধারেরা জনগণের বিষয়েলাললন করে থাকেন। আর মাত্র ৩৯% ভোটার এই বিবৃতিটির সাথে একমত নন। তবে একই মন্তব্য কৃষ্ণাঙ্গ ভোটারদের মধ্যে সবচেয়ে বেশি ছিল। ৬৮% কৃষ্ণাঙ্গ মনে করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের পদ্ধতিগত ব্যবস্থা তাদের বিরুদ্ধে কাজ করছে। 

এক তৃতীয়াংশেরও কম বা ৩০% ভোটাররা আবার বিশ্বাস করেন যে আমেরিকার জীবন ৫০ বছর আগের চেয়ে এখন বেশি ভাল। অন্যদিকে ৫০% বিশ্বাস করেন পরিস্থিতি আরও খারাপ হয়েছে এবং ২০% বলছেন অবস্থা অপরিবর্তিত রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে জীবন সম্পর্কে ক্রমবর্ধমান হতাশাবাদ সত্ত্বেও, জরিপে দেখা যায়, গত বছরের তুলনায় আরও বেশি মার্কিনীরা অর্থনীতির বিষয়ে আশাবাদী। অন্যদিকে দেশের অর্থনীতিকে যারা চমৎকার বা ভালো বলছেন তেমন লোকের সংখ্যা মাত্র ৩৫%। যদিও এটি মার্চের তুলনায় এটি উল্লেখযোগ্য উন্নতি হিসেবে দেখা যাচ্ছে। এর আগে এই সংখ্যাটি ছিল মাত্র ২০ শতাংশ। 

অবশ্য গত বছর মে মাসে এটি ছিল আরও কম মাত্র ১৭%। এদিকে ৬৫ শতাংশ ভোটদাতা অর্থনীতিকে ‘অতটা ভালো নয়’ বা ‘দরিদ্র’ হিসেবে রেটিং দিয়েছেন। আর মাত্র ২% উত্তরদাতারা দেশটির অর্থনীতিকে ‘চমৎকার’ হিসেবে মূল্যায়ন করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে এমন হতাশাবোধ শুরু হয়েছে ২০২২ সালে। সেসময় মুদ্রাস্ফীতির কারণে  টানা দ্বিতীয় বছরে মজুরির স্থা জীবন যাত্রার ব্যয়ের সাংকুলান হচ্ছিল না জনগণের। আর মুদ্রাস্ফীতির জন্য সামঞ্জস্য করা হলে, ১৯৭৩ থেকে ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত প্রকৃত মজুরি মাত্র ০.১৮ ডলার বেড়েছে।

একটি মার্কিন রিয়েল এস্টেট গবেষণা গোষ্ঠী বলছে, ইতোমধ্যে একটি বাড়ির মালিকানার জন্য যে বিনিয়োগ লাগে সেটির খরচও মূল্যস্ফীতিকে ছাড়িয়ে গিয়েছে। বলা হচ্ছে, মূল্যস্ফীতির সঙ্গে যদি আবাসনের মূল্য সামঞ্জস্য করা হয়, তবে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৩ সালের হিসাব মতে একটি বাড়ির জন্য ৪ লাখ ৮ হাজার ১০০ ডলার গুণতে হবে। অথচ সেটির মূল্য ছিল ১ লাখ ৭৭ হাজার ৭৮৮ মার্কিন ডলার। 

সূত্র: স্পুটনিক ইন্টারন্যাশনাল

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //