সামরিক অভ্যুত্থানের ষড়যন্ত্রে পড়েছেন বাইডেন: পেন্টাগন

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ক্ষুদ্র একটি অংশ দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে অভ্যুত্থানের ষড়যন্ত্র করেছে। সামরিক বাহিনীতে সন্ত্রাসবাদ ও চরমপন্থাও বেড়েছে বলে জানা গেছে।

দেশটির সামরিক সদর দপ্তর পেন্টাগনের এক বার্ষিক প্রতিবেদনে এমন অভিযোগ করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মধ্যে বাইডেন বিরোধী মনোভাব উদ্বেগজনক পর্যায়ে বিরাজ করছে। ইতোমধ্যে ৭৮ সেনা কর্মকর্তা সরকার উৎখাতের জন্য নানা মাত্রায় তৎপরতা চালিয়েছে বলে সন্দেহ করা হয়েছে। 

বাইডেনকে ক্ষমতা থেকে উৎখাতের ষড়যন্ত্রের পাশাপাশি দেশটির সেনা, নৌ ও বিমান বাহিনীতে সন্ত্রাসবাদ এবং চরমপন্থাও বেড়েছে। ২০২৩ সালে তিন বাহিনীর অন্তত ১৮৩ সেনা সদস্যের মধ্যে এসব প্রবণতা দেখা গেছে। 

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে সন্ত্রাসবাদ ও চরমপন্থার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০২২ সালে ৪৪ সেনা সদস্যকে সন্দেহ করা হয়েছিল। অর্থাৎ চলতি বছর তা আগের বছরের তুলনায় প্রায় ২৫ শতাংশ বেড়েছে। 

সন্ত্রাসবাদ ও চরমপন্থার পাশাপাশি বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনীটির মধ্যে নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড, বৈষম্যমূলক আচরণ বেড়েছে। সেনা ও শীর্ষ কর্মকর্তাদের মধ্যে রাজনীতির প্রতি ঝোঁকও বেড়েছে বলে বলে উল্লেখ করা হয়েছে পেন্টাগনের প্রতিবেদনটিতে।  

সামরিক বাহিনীর মধ্যে সন্ত্রাসবাদ ও চরমপন্থার মতো প্রবণতা খতিয়ে দেখতে ২০২১ সালে নতুন আইন করে যুক্তরাষ্ট্র। তখন থেকে প্রতি বছর দেশটির আইনপ্রণতাদের কাছে এ বিষয়ে বার্ষিক প্রতিবেদন জমা দেয় পেন্টাগন।

সূত্র- হিন্দুস্তান টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //