সাউথ ক্যারোলিনার প্রাথমিক বাছাইপর্বে বাইডেনের সহজ জয়

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক পার্টির প্রাথমিক বাছাইপর্বের ভোট অনুষ্ঠিত হয়েছে। আর এটি ছিল ডেমোক্রেটদের প্রথম প্রাথমিক বাছাইপর্ব। ইতোমধ্যে সাউথ ক্যারোলিনার প্রাথমিক বাছাইপর্বে অনায়াসেই বাধা টপকালেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। বিজয়ী হওয়ার পর বাইডেন বলেন, নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে তিনি সম্ভাব্য রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে দ্বিতীয়বারের মতো পরাজিত করবেন। 

এদিকে জনসমর্থনের দিক থেকে বাজে আলামত নিয়ে থাকা ৮১ বছর বয়সী ডেমোক্রেট প্রেসিডেন্ট এই নির্বাচনে বেশ ভালোভাবেই কৃষ্ণাঙ্গ ভোট টানতে সক্ষম হয়েছেন। আর কৃষ্ণাঙ্গ ভোটের জোরেই তিন চার বছর আগে ট্রাম্পকে হটিয়ে হোয়াইট হাউসে ক্ষমতায় আসেন বাইডেন। 

২০২৪ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হবে। এদিকে নির্বাচনকে সামনে রেখে দলের প্রার্থী মনোনয়ন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রাথমিক বাছাইপর্বের কাজও শুরু হয়েছে। ৫০ শতাংশ ব্যালট গণনা শেষে দেখা গেছে, বাইডেন ৯৬ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুসারে জানা যায়, সাউথ ক্যারোলিনাতে ডেমোক্রেটদের প্রাথমিক বাছাইপর্বে বাইডেনের প্রতিদ্বন্দ্বী ও লেখক ম্যারিয়ান উইলিয়ামসন ২ শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে মিনেসোটার কংগ্রেস সদস্য ডিন ফিলিপস জিতেছেন ১ দশমিক ৬ শতাংশ ভোট।

ধারণা করা হচ্ছে, নভেম্বরের নির্বাচনে সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যের নিয়ন্ত্রণ সম্ভবত রিপাবলিকানদের হাতেই থাকবে। বাইডেনের কাছে এ অঙ্গরাজ্যটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি এ অঙ্গরাজ্যটিকে তার প্রতি কৃষ্ণাঙ্গ ভোটারদের সমর্থন প্রমাণের ক্ষেত্র হিসেবে দেখছেন।

অবশ্য, সাম্প্রতিক কয়েকটি জরিপে দেখা গেছে, বাইডেনের প্রতি তাদের সমর্থন ক্রমেই কমে আসছে। বিশেষ করে কম বয়সী কৃষ্ণাঙ্গ পুরুষদের কাছে বাইডেনের জনপ্রিয়তাও কমেছে। তাদের অভিযোগ, চার বছর আগে তিনি কৃষ্ণাঙ্গদের জন্য কাজ করার প্রতিশ্রুতি দিলেও জয়ের পর কৃষ্ণাঙ্গদের অগ্রাধিকারের জায়গাগুলোকে গুরুত্ব দেননি। 

সূত্র: এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //