যুক্তরাষ্ট্রে ভয়ঙ্কর ‘ক্যান্ডিডা অরিস’ ছত্রাকের সংক্রমণ

যুক্তরাষ্ট্রে ‘ক্যান্ডিডা অরিস’ নামক ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর ছত্রাকের  সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে শনিবার এনবিসি জানিয়েছে। সংবাদ মাধ্যমটি জানায়, ইতোমধ্যেই ওয়াশিংটনে চারজন ব্যক্তির শরীরে এই ভাইরাস সংক্রমণের খোঁজ পাওয়া গেছে। বলা হয়েছে, বিরল হওয়া সত্ত্বেও এই ছত্রাকটির কারণে উচ্চ মৃত্যু হার, শরীরে প্রতিরোধ অক্ষমতা সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরইমধ্যে হাসপাতাল বা যেকোনও স্বাস্থ্যসেবা কেন্দ্রে দ্রুত ছড়িয়ে পড়ার প্রবণতা নিয়ে চিকিৎসকরা সতর্ক করেছেন।

গত ১০ জানুয়ারী এই ছত্রাকে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান মিলে। এদিকে ওয়াশিংটন ছাড়াও সিয়াটল ও কিং কাউন্টির জনস্বাস্থ্য সংস্থা ক্যান্ডিডা অরিস সংক্রমণের আরও তিনটি ঘটনা সনাক্ত করেছে। 

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তি বা হাসপাতালে ভর্তি রোগীদের ব্যবহৃত ফিডিং টিউব, শ্বাস নেয়ার টিউব বা ক্যাথেটারের মাধ্যমে এই ছত্রাক ছড়িয়ে থাকে বলে চিকিৎসকরা বলছেন। 

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) অনুসারে, এটি শরীরের বিভিন্ন অংশে রক্তপ্রবাহ, খোলা ক্ষত এবং কানে সংক্রমণ ঘটাতে সক্ষম। এমনকি প্রায়ই এটির বিরুদ্ধে কোনও এন্টি-ফাঙ্গাল ওষুধ তেমন কার্যকরী নয় বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

জানা গেছে, এ ছত্রাকের ভাইরাসটি কাউকে অসুস্থ না করেও তার শরীরে বেড়ে উঠতে পারে এবং সেখান থেকে অপরকে আক্রান্ত করার সক্ষমতা রাখে। আর এ প্রক্রিয়াটিকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘কলোনাইজেশন’ বলা হয়ে থাকে।

এর আগে গত মাসের মাঝামাঝি থেকে লক্ষণীয় হারে এই ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির চিকিৎসকদের উদ্বিগ্ন করে তুলেছে। 

এদিকে বর্তমানে ৪০ টি দেশে এই ছত্রাকের দ্রুত বিস্তারকে সিডিসি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ক্রমবর্ধমান হুমকি হিসেবে দেখছে।

সূত্র এনবিসি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //