যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করতে কংগ্রেসে বিল পাস

টিকটক নিষিদ্ধ করতে এবারে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বুধবার একটি বিল পাস হয়েছে। আর এর মধ্যদিয়েই যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে জনপ্রিয় ভিডিও শেয়ারিং এই অ্যাপটি। চীনা মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্সকে যুক্তরাষ্ট্রে টিকটকের মালিকানা ছেড়ে দেওয়ার জন্য ছয় মাস সময় বেঁধে দেওয়া হয়েছে। আর তা না করা হলে যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যেতে পারে টিকটক। 

যুক্তরাষ্ট্রে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিপুল ভোটে এই বিলটি পাস হয়। তবে বিপুল ভোটে পাসকৃত বিলটিকে আইনে পরিণত করতে সিনেটের অনুমোদন ও দেশটির প্রেসিডেন্টের স্বাক্ষরের প্রয়োজন রয়েছে। 

এর আগে ২০১২ সালে প্রতিষ্ঠিত চীনা ভিত্তিক এই টিকটক অ্যাপের বিষয়ে যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা তাদের উদ্বিগ্নের কথা জানিয়েছিলেন। বিশেষ করে এটির মালিকানা বেইজিংভিত্তিক বাইটড্যান্স বলেই চিন্তা আরও প্রকট ছিল। এমনকি এটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ বলেও অভিমত বিশেষজ্ঞদের। আর কারণ হিসেবে বলা হয়েছে প্রতিষ্ঠানটির মাধ্যমে চীনের কর্মকর্তাদের কাছে ব্যবহারকারীদের তথ্য সরবরাহ করা হচ্ছে। 

এদিকে বিলটি উত্থাপনকারীদের মধ্যে অন্যতম রিপাবলিকান সদস্য মাইক গল্লাগহার বলেন, চীনের কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রণ করে কিংবা তাদের মালিকানাধীন এমন কোনো প্রভাবশালী সংবাদ প্ল্যাটফরমের বিষয়ে ঝুঁকি নিবে না যুক্তরাষ্ট্র। 

এদিকে বুধবার ভোটের পরে টিকটকের একজন মুখপাত্র এই বিলে ‘নিষেধাজ্ঞার’ মাধ্যমে পথ রুদ্ধ করে দেয়ায় আইনপ্রণেতাদের অভিযুক্ত করেছেন। এটিকে তারা ‘গোপন’ প্রক্রিয়া বলে অভিহিত করেছেন।

এ প্রসঙ্গে টিকটকের সিইও সাউ ঝি চু বলেন, প্রতিষ্ঠানটি ব্যক্তিগত তথ্য সুরক্ষার বিষয়ে দায়িত্বশীল ভূমিকা রয়েছে। আমরা বাইরের সকল রকমের খারাপ প্রভাব থেকে মুক্ত। তাই তথ্য হাতিয়ে নেয়ার কোনো সুযোগ নেই। এ সময় বিলটি পাস করে অন্য সামাজিক মাধ্যমগুলোকে মার্কিন মাটিতে ব্যবসার অবাধ সুযোগ করে দেয়া বরং দেশটির নাগরিকদের জন্য অধিকতর হুমকি হবে বলেও সতর্কতা হিসেবে জানান তিনি। 

এদিকে সিনেট নেতা চাক স্কামার বিলটির বিষয়ে আরও পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন। 

সূত্র : বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //