বাল্টিমোরের সেতু ভাঙার বিষয়ে সবশেষ যা জানা গেল

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের ফ্রান্সিস স্কট কি ব্রিজে আঘাত হানার আগে গতিপথ পরিবর্তন করেছিল সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজ দ্য ডালি। আঘাত করার কিছুক্ষণ আগে জাহাজটি গতিপথ পাল্টে একটি স্তম্ভের দিকে চলে যায়। এরপর হঠাৎই সেটি একটি স্তম্ভে আঘাত হানে এবং মুহূর্তের মধ্যে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে প্রায় তিন কিলোমিটার দীর্ঘ সেতুটি।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) স্থানীয় সময় রাত ১টা ৩৫ মিনিটের দিকের এই দুর্ঘটনায় অন্তত ২০ জন নদীতে পড়ে গিয়ে নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্ট।

জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী ওয়েবসাইট মেরিনট্রাফিকের ডাটা বিশ্লেষণে জাহাজটির আকস্মিকভাবে লাইট জ্বলে ওঠার কোনও কারণ নিশ্চিত হওয়া যায়নি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাহাজটি সেতুতে কী কারণে আঘাত হেনেছে কিংবা কেন এর লাইট জ্বলছিল তা পরিষ্কার নয়।

জাহাজটির বিদ্যুৎ ব্যবস্থা অচল হয়ে পড়েছিল কি না, সেই বিষয়ে জানতে যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন সুরক্ষা বোর্ডের সাথে যোগাযোগ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। যদিও এই বিষয়ে তাৎক্ষণিকভাবে সুরক্ষা বোর্ডের পক্ষ থেকে কোনও তথ্য দেওয়া হয়নি।

সিঙ্গাপুরের পতাকাবাহী কনটেইনার জাহাজ দ্য ডালি বাল্টিমোরের বন্দর থেকে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর উদ্দেশে যাত্রা শুরু করেছিল। মেরিনট্রাফিকের তথ্য ও দুর্ঘটনার ভিডিও অনুযায়ী, স্থানীয় সময় রাত ১টা ২৬ মিনিটের দিকে কাছাকাছি এলাকায় এসে সেতুর একটি স্তম্ভের দিকে গতিপথ পরিবর্তন করতে শুরু করে দ্য ডালি। এর দুই মিনিটের মাথায় অর্থাৎ ১টা ২৮ মিনিটে জাহাজটি সেতুতে আঘাত করে।

ভিডিওতে দেখা যায়, রাত ১টা ২৫ মিনিটের দিকে জাহাজটি থেকে গাঢ় ধোঁয়া বের হতে শুরু করে। পরে সেতুতে আঘাত হানার আগ মুহূর্তে ডালিতে অন্তত দুবার আলো জ্বলে ওঠে।

প্যাটাপস্কো নদীতে চলাচলের সময় জাহাজটির আলো প্রথম নিভে যায় ১টা ২৪ মিনিটে। এরপর পেছনের দিকে যাওয়ার চেষ্টা করে এবং ১টা ২৬ মিনিট থেকে ১টা ২৭ মিনিটের মধ্যে আবারও আলো জ্বলে উঠতে দেখা যায়। এর পরপরই সেতুটির একটি স্তম্ভে আঘাত হানে দ্য ডালি। মুহূর্তের মধ্যে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেতুটি।

সূত্র- রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //