ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো

গাজা যুদ্ধের প্রতিবাদে গণগ্রেপ্তার ও শাস্তিমূলক ব্যবস্থা সত্ত্বেও দাবি পূরণ না হওয়া পর্যন্ত কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। 

গত সপ্তাহে কলম্বিয়ার একটি বিক্ষোভ শিবিরে ১০০ জনেরও বেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছিল। সাম্প্রতিক দিনগুলোতে ইয়েল ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে আরও কয়েকজন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়। খবর বিবিসির। 

বিক্ষোভকারীরা কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে তাবু গেঁড়ে অবস্থান করছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গতকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) মধ্যরাতের মধ্যে অবস্থান সরিয়ে নেওয়ার জন্য সময়সীমা বেঁধে দিয়েছিলেন। এখন সময়সীমা আরও ৪৮ ঘণ্টা বাড়ানো হয়েছে।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া বিক্ষোভ আরও ছড়িয়ে পড়েছে। বিক্ষোভ দমনে ধরপাকড় চালিয়েছে পুলিশ। এ পর্যন্ত নিউইয়র্কের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে ১২০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। 

তাদের মধ্যে কলম্বিয়া, ইয়েল, নিউইয়র্ক ইউনিভার্সিটির মতো বিভিন্ন ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রয়েছেন। নিউইয়র্ক পুলিশের মুখপাত্র আটকের এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুরোধেই বিক্ষোভকারীদের আটক করা হয়েছে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচালিত সংবাদপত্র ইয়েল ডেইলি নিউজের প্রতিবেদনে বলা হয়, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক বিক্ষোভকারী শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়েছেন।

বিক্ষোভে ব্যাপক ধড়পাকড়ের সমালোচনা করে মানবাধিকারকর্মীরা। তারা বলেন, এর মাধ্যমে বাকস্বাধীনতা হরণ করা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //