‘অমরত্ব’র লেখক মিলান কুন্ডেরা আর নেই

‘ইম্মরটালিটি’ খ্যাত চেক বংশোদ্ভূত লেখক মিলান কুন্ডেরা আর নেই। আজ মঙ্গলবার (১২ জুলাই) ফ্রান্সের প্যারিসে তার মৃত্যু হয়েছে বলে জানান মোরাভিয়ান লাইব্রেরির (এমজেডকে) মুখপাত্র আনা ম্রাজোভা। এসময় তার বয়স হয়েছিলো ৯৪ বছর।

কুন্ডেরা চেক শহর ব্রুনোতে জন্ম নেন ১৯২৯ সালে। বাবা ছিলেন পিয়ানোবাদক। তার পড়াশোনা, বেড়ে ওঠা ব্রুনোতে। পরে প্রাগের শার্ল বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন।

চেকোস্লাভাকিয়ায় ১৯৬৮ সালে সোভিয়েত আগ্রাসনের প্রতিবাদ করায় দেশে সমালোচনার মুখে পড়েন। ১৯৭৫ সালে পাড়ি জমান ফ্রান্সে। গত প্রায় পাঁচ দশক ছিলেন সেখানেই।

জীবনে খুব কমই সাক্ষাৎকার দিয়েছেন মিলান কুন্ডেরা। তিনি বিশ্বাস করতেন তার কাজের মাধ্যমেই লেখক কথা বলবেন। তার প্রথম বই, ‘দ্য জোক’ প্রকাশিত হয় ১৯৬৭ সালে।

যেখানে কমিউনিস্ট শাসনের চিত্র ফুটে ওঠে। কমিউনিস্ট পার্টির সদস্য থেকে ভিন্ন পথে হাঁটায় প্রথম পদক্ষেপ বলা যায় একে। বইটি চেকোশ্লাভাকিয়ায় নিষিদ্ধ হয়।

২০১৯ সালে কুন্ডেরার চেক নাগরিকত্ব ফিরিয়ে দেওয়া হয়। এ বছরের এপ্রিলে জন্মস্থান ব্রনোতে মোরাভিয়ান লাইব্রেরিতে প্রতিষ্ঠিত হয় মিলান কুন্ডেরা লাইব্রেরি। 

তার বিখ্যাত রচনাগুলোর মধ্যে আছে- ইম্মরটালিটি, দ্য আনবিয়ারেবল লাইটনেস অব বিয়িং, দ্য বুক অব লাফটার অ্যান্ড ফরগেটিং, লাফেবল লাভস, আইডেন্টি, ইগনরেন্স প্রভৃতি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //