ঢাকার ৭১ শতাংশ মানুষ বিষণ্ণ

সঠিক নীতি ও পরিকল্পনা গ্রহণ করুন

গত কয়েক বছরে দেশে ধনী-গরিব বৈষম্য অনেক বেড়েছে। আর এই বৈষম্য বিশেষ করে রাজধানীতে বাস করা মানুষের সামাজিক ও মানসিক সুস্থতার ওপর বেশ প্রভাব ফেলছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক গবেষণা সম্মেলনের সমাপনী অধিবেশনে উপস্থাপিত এক গবেষণায় এ তথ্য মেলে। 

গবেষণায় ঢাকা শহরের ১২ হাজার ৪৬৮ জনের ওপরে সমীক্ষা চালিয়ে দেখা গেছে, এখানে আয়ের বৈষম্য প্রকট। ঢাকার ১০ শতাংশ ধনী ব্যক্তির আয়ের পরিমাণ বাকি ৯০ শতাংশ ব্যক্তির আয়ের অর্ধেক।

ধনী-গরিবের আয়ের এই বিপুল বৈষম্য প্রভাব ফেলছে রাজধানীবাসীর শারীরিক ও মানসিক সুস্থতার ওপর। রাজধানীর ৭১ শতাংশ মানুষ বিষণ্ণতায় ভুগছে। আর ৬৮ শতাংশ মানুষ কোনো না কোনো শারীরিক সমস্যায় আক্রান্ত। এসব সমস্যা থেকে পরিত্রাণের জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া, স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করা ও ওষুধ কেনা বাবদ চিকিৎসা খাতে তাদের মোট মাসিক আয়ের ৯ শতাংশ খরচ হচ্ছে।

গবেষণা অনুযায়ী ঢাকা শহরের মানুষের মৃত্যুর অন্যতম বড় কারণ বায়ুদূষণ। এছাড়াও এখানে রয়েছে তীব্র যানজট, বিশুদ্ধ পানির অভাব, রাস্তার খারাপ অবস্থা, লোডশেডিং, ধারাবাহিক গ্যাস সরবরাহ না থাকা, নিরাপত্তা এবং যৌন হয়রানিসহ অসংখ্য সমস্যা। ঢাকা শহরে এত সমস্যা একসঙ্গে এভাবে প্রকট আকার ধারণ করার প্রধান কারণ কী, তা আমাদের ভেবে দেখা দরকার। প্রতিটি খাতেই দায়িত্বপ্রাপ্ত একাধিক প্রতিষ্ঠান কাজ করছে; কিন্তু তারপরও জটিলতা বাড়ায় স্বাভাবিকভাবেই ধরে নেওয়া যায়, এখানে প্রতিষ্ঠানগুলো ঠিকমতো কাজ করছে না। সিটি করপোরেশন নাগরিকসেবা দিতে পারছে না। কাজ করছে না ট্রাফিক ব্যবস্থা, বন্ধ করা যাচ্ছে না বায়ুদূষণের উৎস। ঢাকার অন্যতম একটি সমস্যা হলো এখানে বিভিন্ন জেলা থেকে মানুষ স্রোতের মতো আসছে। মূলত প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকার মানুষ ঝড়-জলোচ্ছ্বাসের কারণে ঘরবাড়ি ছাড়া হয়ে ঢাকায় বেশি আসছে। তাই প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত মানুষ যাতে নিজ এলাকায়ই থাকতে পারে, সেই ব্যবস্থা করতে হবে।

এখন জরুরি হলো ঢাকা শহর এবং রাজধানীবাসীকে সুস্থভাবে বাঁচার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো যাতে ঠিকমতো কাজ করে, সেই ব্যবস্থা করতে হবে। সেইসঙ্গে দরকার বেসরকারি বিনিয়োগ ও কর্মসংস্থানসহ দেশের অর্থনীতিতে যে চ্যালেঞ্জগুলো রয়েছে, সেসব মোকাবেলা করতে সঠিক নীতি ও পরিকল্পনা গ্রহণ এবং তা দ্রুত বাস্তবায়ন।

-সম্পাদকীয়, সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল (৫ ডিসেম্বর)

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //