সুপেয় পানির তীব্র সংকট

প্রাকৃতিক উৎসগুলোর সর্বোচ্চ ব্যবহার করতে হবে

পানি সংকট বর্তমানে একটি বৈশ্বিক সমস্যা। পানির দেশ হিসেবে পরিচিত বাংলাদেশেও প্রায় আড়াই কোটি মানুষ সুপেয় পানির সংকটে। নানামুখী অপচয় ও হস্তক্ষেপের কারণে অনেক স্থানে সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। বিশেষ করে দেশের উপকূলীয় অঞ্চলে এই সংকট সব থেকে বেশি। 

একাধিক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে খুলনা, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুরসহ উপকূলীয় অঞ্চলের মানুষের সুপেয় পানির তীব্র সংকটের কথা। সেখানকার মানুষকে ১০ থেকে ১২ কিলোমিটার দূরে গিয়ে এক কলসি পানি কিনে আনতে হয়।

একইভাবে দেশের বরেন্দ্র ও পাহাড়ি অঞ্চলে সুপেয় খাবার পানির সংকট তীব্র হয়ে উঠেছে। আর রাজধানী ঢাকায় পানির স্তর ভূপৃষ্ঠ থেকে গড়ে ২১২ ফুট নিচে চলে গেছে বলে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) এক গবেষণা রিপোর্টে উঠে এসেছে। এ অবস্থায় মাটির নিচ থেকে অব্যাহতভাবে পানি তোলা হলে আগামীতে ঢাকার পানিতে সমুদ্রের লবণ পানি চলে আসতে পারে। এভাবে পানির স্তর নিচে নামতে থাকলে একসময় শুধু পানির অভাবেই ঢাকা ছাড়বে মানুষ।

পানির এ সংকটের মূলে আছে ভূগর্ভস্থ পানির যথেচ্ছ ব্যবহার এবং প্রাকৃতিক উৎসগুলো বন্ধ করে দেওয়া। পানির চাহিদা ভূপৃষ্ঠের উৎস থেকে জোগান দেওয়া সম্ভব হলে ভবিষ্যৎ প্রজন্ম কিছুটা হলেও নিরাপদ থাকত। ভূপৃষ্ঠের পানির প্রধান উৎস উজান থেকে আসা নদীর পানি ও বৃষ্টি। আমাদের আন্তঃসীমান্ত ৫৭টি নদী আছে। এক গঙ্গা ছাড়া কোনো নদীর পানিবণ্টনে চুক্তি নেই। আমাদের পানির ন্যায্য প্রাপ্য নিশ্চিত করতে তিস্তাসহ সব নদীর পানিবণ্টনে দ্রুত চুক্তি হওয়া প্রয়োজন। সেইসঙ্গে ভূপৃষ্ঠের পানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। পানির উৎসের ক্ষতি হয়, এমন কোনো উন্নয়ন পরিকল্পনা নেওয়া যাবে না।

এ সংকটের মূলে আছে আমাদের ভুল উন্নয়ন পরিকল্পনা ও ব্যবস্থাপনার ঘাটতি। সমস্যা সমাধানে কোনো দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেই। স্বল্প ও মধ্যমেয়াদি যেসব পরিকল্পনা আছে, সেগুলোও বাস্তবায়ন হয় না। পানির যথাযথ গুরুত্ব অনুধাবন করে পানি সমস্যা সমাধানে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন জরুরি। গৃহস্থালি, কলকারখানা, কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে পানির ব্যবহারে পরিবেশের ভারসাম্য রক্ষার ওপর গুরুত্ব দিতে হবে।

পাহাড়ি এলাকার ঝিরি-ঝরণাগুলো ধ্বংসের দ্বারপ্রান্তে। নির্বিচারে বৃক্ষ নিধন ও বন উজাড়ের কারণে পরিবেশের বিপর্যয় ঘটছে; পানির উৎস কমছে। পার্বত্য চট্টগ্রামের সুপেয় পানির সংকট সমাধানে পাহাড়ের ভৌগোলিক বিষয়টি মাথায় রেখে সংশ্লিষ্টদের গবেষণার প্রয়োজন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //