ভাষার বিপন্নতা দূর হোক

ভাষা একটি জাতির মূল্যবান সম্পদ। কিন্তু পৃথিবীর অনেক ভাষাই এখন বিলুপ্তির মুখে। ইউনেস্কোর প্রতিবেদন অনুযায়ী, প্রতি ১৪ দিনে বিশ্বের বুক থেকে হারিয়ে যাচ্ছে একটি করে ভাষা। একই সঙ্গে হারিয়ে যাচ্ছে সেই সব মানুষের ইতিহাস ও সংস্কৃতির একটি অংশ। বাংলাদেশেও বেশ কিছু ভাষা বর্তমানে বিপন্নতার মুখে। ২০১৪ সালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উদ্যোগে করা বাংলাদেশ নৃ-গোষ্ঠীর ভাষা বৈজ্ঞানিক সমীক্ষায় বলা হয়েছে, বাংলাদেশে ১৪টি ভাষা বিপন্ন ভাষার তালিকায় রয়েছে। তার মধ্যে পার্বত্য চট্টগ্রামের রেংমিটচ্য একটি। যদিও আশার কথা, গত বছর রেংমিটচ্য ভাষার শব্দভা-ার নিয়ে একটি বই প্রকাশ হয়েছে। বিলুপ্তপ্রায় এই ভাষাটি বাঁচাতে বর্তমানে ম্রো জনগোষ্ঠীর শিশু-কিশোর ও বয়স্কদের নিয়ে শুরু হয়েছে ভাষাশিক্ষা কার্যক্রম। 

আমরা ভাষা আন্দোলনের ৭০ বছরও পার করেছি। তারপরও ব্যক্তি, গোষ্ঠী, প্রতিষ্ঠান, গণমাধ্যম, সরকার ও রাষ্ট্রের বিভিন্ন পরিধিতে আজও বাংলা অবহেলার শিকার। 

মাতৃভাষা আমাদের সংস্কৃতি এবং সম্প্রদায়ের সঙ্গে সংযোগের সেতু। কেবল ভাষাগত বৈচিত্র্যের স্বার্থে নয়, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ এবং সামাজিক সংহতি বৃদ্ধির জন্যও মাতৃভাষার সংরক্ষণ-প্রচার-বিকাশ-শিক্ষা প্রত্যেকটা ক্ষেত্রেই দরকারি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //