সংকটের জায়গাগুলো চিহ্নিত করে কার্যকর পদক্ষেপ নিন

দেশের অর্থনীতি খুব একটা ভালো জায়গায় নেই। এমন একটি অবস্থায় প্রস্তাবিত বাজেট ২০২৪-২৫ দেশবাসীর আকাঙ্ক্ষার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় বলেই মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

রেমিট্যান্সের প্রবাহ বাড়ছে না, সংকটে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। ব্যাংক খাতে বিরাজ করছে বিশৃঙ্খলা আর মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখী, এর মধ্যে আবার সামনে রয়েছে ঋণ পরিশোধের বড় ধরনের চাপ। বর্তমানে অর্থনীতির যে দুরবস্থা, তা থেকে উত্তরণের জন্য সরকারকে সংকটের জায়গাগুলো চিহ্নিত করতে হবে। ঠিক করতে হবে ব্যাংক খাত, নিতে হবে রাজস্ব আহরণের সঠিক পন্থা এবং প্রশাসনে আনতে হবে বড় ধরনের সংস্কার। অপচয় কমানো, মেগা প্রকল্পের দিকে বেশি নজর না দিয়ে বাজেট বাস্তবায়ন, রেমিট্যান্স বাড়ানো ইত্যাদি বিষয়ে বাস্তব চিন্তার ছাপ থাকতে হবে। আমাদের দেশে ক্ষমতার রাজনীতির মূল ভিত্তি হলো বিভিন্ন অনুগত স্বার্থগোষ্ঠীর মধ্যে অন্যায় সুযোগ-সুবিধা বিতরণ। বর্তমান অর্থনৈতিক সংকট থেকে উত্তরণে এসবের প্রভাব থেকে মুক্ত থাকা জরুরি হয়ে পড়েছে। 

বাজেট নিয়ে এই শোরগোলের মধ্যেই এগিয়ে আসছে কোরবানির ঈদ। এই সময় ঝড়-বৃষ্টি বেশি হয় বলে ঈদযাত্রা থেকে শুরু করে কোরবানির পশু নিয়ে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা জরুরি। কোরবানির পশুর হাটেও নিতে হবে বিশেষ সতর্কতা। 

গরুর দাম নিয়ে ব্যবসায়ী এবং ক্রেতাদের প্রত্যাশার তফাতই বলে দিচ্ছে, কোরবানির পশুর বাজার এবার অস্থিতিশীলই থাকবে। মসলাসহ নিত্যপ্রয়োজনীয় কোনো দ্রব্যেরই দাম কমছে না। সিন্ডিকেট যেভাবে পারছে, দাম বাড়িয়ে নিচ্ছে। দাম কমাতে সরকারের উদ্যোগের দিকে তবু তাকিয়ে আছি আমরা। 

প্রতিবছরই দেখা যায়, ঘরমুখো অতিরিক্ত যাত্রীদের চাপে সড়কে গণপরিবহন ও নদীতে লঞ্চ দুর্ঘটনা ঘটে। ঈদে যারা মাটির টানে ঘরে ফিরবেন, সবার যাত্রা আনন্দময় ও নিরাপদ হোক এই কামনাই করি। ঈদ মোবারক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //