আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় সেরা হিমেলের ছবি

আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা আগোরার ২০২০ সালের সেরা ছবির খেতার জিতেছে রাজশাহীর ফ্রিল্যান্সিং ফটোগ্রাফার হিমেল নবীর তোলা ছবি।

তার তোলা ঠেংগির প্রতিচ্ছায়ার দৃশ্য এবারের প্রতিযোগিতার ‘প্রতিচ্ছায়া’ থিমের সেরার খেতাব এনে দিয়েছে। মনোমুগ্ধকর এই ছবিটি ২০১৮ সালের শীতের কোনো এক বিকেলে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরের চোরাইল বিল থেকে তোলা।

আলোকচিত্রী হিমেল নবী নিজেই এই তথ্য নিশ্চিত করেছেন। এর আগে আগোরা কর্তৃপক্ষ এক ই-মেইল বার্তায় হিমেল নবীকে বিষয়টি জানায়। হিমেল নবী রাজশাহী নগরীর বোসপাড়া এলাকার আসাদুল্লাহ নাসিরের ছেলে। তিনি বর্তমানে ফ্রিল্যান্সিং ফটোগ্রাফার হিসেবে কাজ করছেন।

জানা যায়, স্পেনের বার্সেলোনায় ‘আগোরা’ প্রতিবছর বিভিন্ন বিষয়ের ওপর আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় এবারের বিষয় ছিলো প্রতিচ্ছায়া। প্রতিযোগিতায় পৃথিবীর সেরা সেরা আলোকচিত্রী তাদের ১০ হাজারেরও বেশি ছবি জমা করেন। সেখান থেকেই বিচারকম-লী সেরা ৫০টি ছবি নির্বাচন করেন। বিচারকদের নির্বাচিত সেই ৫০টি ছবি ছেড়ে দেয়া হয় অনলাইন ভোটের জন্য। অনলাইনে আলোকচিত্রীদের ভোটে পাঁচটি ছবি নির্বাচিত হয় চূড়ান্ত পর্বের জন্য। চূড়ান্ত পর্বে এসে হিমেল নবীর ছবিটিই সর্বাধিক ভোটে বিজয়ী হয়।

হিমেল নবী বলেন, আমার ফটোগ্রাফির শুরুটা হয় শখের বসে। তারপর আস্তে আস্তে ছবি তোলাটা নেশায় পরিণত হয়ে যায়। ২০১৫ সাল থেকে ছবি তোলা শুরু করি। প্রথমদিকে সব ধরনের ছবি তোলা হতো। এরপর হঠাৎ করে পাখি, ন্যাচার আর ওয়াইল্ড লাইফের ছবি তুলতে ভালো লাগতে শুরু হয়। ২০১৮ সালে ঠেংগি এই ছবিটি তুলি।


হাজারও ছবির মধ্যে নিজের ছবিটি সেরাদের সেরা হওয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে হিমেল নবী বলেন, আন্তর্জাতিক পুরস্কার পাওয়ায় অনেক বেশি আনন্দিত, যা ভাষায় প্রকাশ করার মতো না।

তিনি বলেন, একটু হলেও দেশের জন্য কিছু করতে পেরেছি। যার জন্য আমার ফটোগ্রাফি জীবনটা একটু হলেও সার্থক মনে হচ্ছে। তবে অর্জন আমাকে ভালো কিছু করতে উৎসাহ দিয়ে যাবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh