ডাইনোসরের হাড়ের খোঁজ মিলল ভারতে

ভারতের মেঘালয় রাজ্যে মিলেছে ১০০০ মিলিয়ন বছর আগের সওরোপোড ডাইনোসরের হাড়। এর আগে গুজরাট, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতেও বিশাল ওই ডায়নোসরের হাড়ের খোঁজ মিলেছিল। এই নিয়ে ভারতের পঞ্চম রাজ্য খোঁজ মিলল সওরোপোডের।

প্রায় ১০০ মিলিয়ন বছর আগে পৃথিবীর বুকে বাস করতো সওরোপোড প্রজাতির ডাইনোসর। এটির গলা ছিল বিশাল লম্বা। উত্তর-পূর্বাঞ্চলের জিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার প্যালিয়ন্টোলজি বিভাগের গবেষকদের অনুসন্ধানে মেঘালয়ের পশ্চিম খাসি পার্বত্য অঞ্চলে এই প্রজাতির ডাইনোসরের হাড় উদ্ধার হয়। 

বিশেষজ্ঞরা বলছেন, খননকার্যে যে সমস্ত জীবাশ্ম উদ্ধার হয়েছে সেগুলি ক্রিটাসিয়াস যুগের। । হাড়ের টুকরোগুলি খুব সাবধানে সংগ্রহ করা হয়। তারা আরো জানিয়েছেন, পঁচিশের বেশি ভাঙা ছিন্ন বিচ্ছিন্ন হাড়ের খোঁজ মেলে। সেই নমুনাগুলি পুনরুদ্ধার করা হয়। এদের আকার , আকৃতি বিভিন্ন ছিল। হাড়ের নমুনার কয়েকটির মধ্যে পারস্পরিক মিল পাওয়া যায়।


সবথেকে বড় ছিল ৫৫ সেন্টিমিটার লম্বা একটি হাড়। এটি টাইটানোসরিডের হিউমারাস হাড়ের সঙ্গে তুলনা করা হচ্ছিল। ৪৫ সেন্টিমিটার দৈর্ঘ্যের অপূর্ণ একটি হাড়ের সঙ্গেও মিল খুঁজে পাওয়া যায় টাইটানোসরের। হাড়ের নমুনা থেকে জরায়ুর ভার্টিব্রাও পুনর্গঠন করা হয়।

জানা গিছে ক্রিটাসিয়াস যুগে বসবাসকারী এই ধরণের ডাইনোসরগুলি বিশাল আকৃতির জন্য বেশিদিন পৃথিবীর বুকে স্থায়ী হয়নি। তবে তাদের একটি প্রজাতি যে ভারতে বাস করতো তার প্রমাণ এই নিয়ে পাঁচবার মিলল।

সওরোপোডের ঘাড় হতো দীর্ঘ। লেজও ছিল বিশাল হতো। তবে লেজ ও শরীরের অন্যান্য অংশের তুলনায় ছোট হত মাথা । চারটি পা হতো হাতির মতো তবে লম্বায় তা হাতির থেকে অনেক বড় হত। বিশালাকৃতির জন্য এরা পৃথিবীতে বসবাসকারী সবচেয়ে বড় প্রাণীগোষ্ঠীর অন্তর্ভুক্ত।

সেই সময়ে টাইটানোসররা আফ্রিকা, এশিয়া, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং অ্যান্টার্কটিকায় বসবাস করত। বলা হয় এদের একটি গোষ্ঠী সওরোপোড। তবে যেভাবে এদের হাড় ঠিকভাবে সংরক্ষণ করা হয়নি। তাই এদের বৈশিষ্ট কেমন ছিল তা সম্পর্কে জানা বেশ কঠিন বলে মত বিশেষজ্ঞদের।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh