২০২২ সালে যেসব শব্দের ব্যবহার নিষিদ্ধ!

‘ওয়েট, হোয়াট?’, ‘নো ওরিস’, ‘নিউ নরমাল’, ‘অ্যাট দি এন্ড অব দ্য ডে’, অতিপরিচিত এসব ইংরেজি শব্দ বা বাক্যাংশ আমরা প্রায়ই বলি বা শুনি। কিন্তু যদি আপনাকে বলা হয়, এই শব্দগুলি আপনি এই নতুন বছরে আর ব্যবহার করতে পারবেন না, আশ্চর্য হবেন? আশ্চর্য হলেও কিছু করার নেই, কেননা, এটাই ঘটেছে।

কে দিয়েছে এই নিষেধাজ্ঞা? আসলে ১৯৭৬ সালের পর থেকে প্রতি বছর ইংরেজি ভাষার অপছন্দের শব্দ ও বাক্যাংশের একটি তালিকা প্রকাশ করে থাকে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের লেক সুপেরিয়র স্টেট ইউনিভার্সিটি। এবারও ২০২১ সালের শেষ দিনে ওই তালিকাটি প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, বেশ কিছু অতি পরিচিত শব্দ বা বাক্যাংশ ব্যবহার করার ক্ষেত্রে বিরক্তি প্রকাশ করেছেন সাধারণ মানুষ। আর এই তালিকায় সবার উপরে রয়েছে, ‘ওয়েট, হোয়াট?’ শব্দযুগল!

এছাড়া আরও কিছু শব্দ বা বাক্যাংশ রয়েছে এই তালিকায়, ‘দ্যাট বিং সেইড’, ‘আসকিং ফর আ ফ্রেন্ড’, ‘সার্কেল ব্যাক’, ‘ডিপ ডাইভ’, ‘ইউ আর অন মিউট’, ‘সাপ্লাই চেইন’। গত বছরে এসব শব্দ ও বাক্যাংশ তারা এত বেশি ব্যবহার করেছেন যে এখন আর একদম পছন্দ করছেন না। ২০২২ সালে তারা এই সব শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকতে চান।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের মানুষের কাছে অনলাইনে ইংরেজি ভাষার অপছন্দের শব্দ ও বাক্যাংশ জানতে চাওয়া হয়েছিল। এতে সাড়া দিয়ে নরওয়ে, ব্রিটেন, বেলজিয়াম, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডাসহ বিভিন্ন দেশ ১ হাজার ২৫০টির বেশি শব্দ ও বাক্যাংশ জমা দেয়। সেখান থেকে ১০টি শীর্ষ শব্দ বাছাই করা হয়।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আরও বলা হয়, নিত্যদিনের কথোপকথনে আপনি যেটা বোঝাতে চান, সেই অনুযায়ীই শব্দ ও বাক্যাংশ বেছে নেন এবং সেটিই ব্যবহার করেন। এর সহজ কিংবা কঠিন কোনো বিকল্প নেই। তবে তারপরেও এমন কিছু শব্দ ও বাক্যাংশ থাকে, যেগুলির বারংবার ব্যবহারে বিরক্ত হন অনেকেই। বিরক্তির কারণে সেই সব শব্দ ও বাক্যাংশ থেকে মুখও ফিরিয়ে নেন তারা।

সূত্র: নিউ ইয়র্ক ডেইলি নিউজ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //