ডাহা মিথ্যাবাদীদের দিন আজ

মিথ্যা বলা হল সবচেয়ে খারাপ বিষয়গুলোর মধ্যে একটি। আমরা এমন মিথ্যা সব সময় বলে থাকি। কখনও কখনও কোন অর্থ ছাড়াই। এমনকি মজার ছলেও মিথ্যা বলি। নিজের কাছে ঠিক না লাগলেও খুশি করার জন্য অন্যকে প্রসংশা করে থাকি। যেমন, পরিচিত কাউকে খুশি করার জন্য বলছি আপনাকে খুব সুন্দর লাগছে। 

ঠিক তেমনই অপরাধ নয় কিন্তু ডাহা মিথ্যা গল্প বলেন যাঁরা, আজ তাদেরই দিন। ১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রে চালু হয় ‘বিগ হুপার লায়ার ডে’। অব্রি রবিসন নামের একজন প্র্যাঙ্ক তারকা দিবসটির প্রবর্তন করেন। এরপর থেকেই প্রতি বছর সেপ্টেম্বর মাসের তৃতীয় শনিবার দিবসটি পালন হয়ে আসছে। 

১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের নিউ হরমনি, ইন্ডিয়ানায় রীতিমতো মিথ্যা গল্প বলার প্রতিযোগিতাও হয়। এরপর থেকে এটি পালিত হচ্ছে। দিবসটির প্রধানতম উদ্দেশ্য হচ্ছে এটি লক্ষ রাখা যে মিথ্যা যেন আনন্দ বা বিনোদন হিসেবেই থাকে। নিজের বা অন্যের ক্ষতির কারণ না হয়।

আমাদের চারপাশে দেখবেন, অনেকেই আছেন ডাহা মিথ্যাবাদী। তাদের তাৎক্ষণিক মিথ্যা বলার অসম্ভব ক্ষমতা দেখে অবাক হতে হয়। রীতিমতো দিনকে রাত, রাতকে দিন বানিয়ে ছাড়েন তারা। নিজেকে অন্যের কাছে বড় করে দেখাতে এমন সব মিথ্যা গল্প ফাঁদেন, শুনলে শ্রোতার নিজেকেই বরং অসহায় মনে হয়। আবার রাস্তায়-গাড়িতে, ফুটপাতে পণ্য বিক্রি করেন যে হকার-ক্যানভাসাররা, তাঁদের ‘কোম্পানির প্রচারের স্বার্থে’, ‘বিফলে মূল্য ফেরত’ কিংবা ‘তেলেসমাতি সমাধান’-এর দ্রুত কথনে মুগ্ধ না হয়ে পারা যায় না! কৌতুক অভিনেতাদের অতিরঞ্জিত মিথ্যা কথনও আমাদের হাসির খোরাক জোগায়।

অতিরঞ্জিত মিথ্যা বা কৌতুককে কেন্দ্র করেই দিবসটি জন্ম হয়েছে। এই দিবসটির প্রধানতম উদ্দেশ্য হচ্ছে এটি লক্ষ রাখা যে মিথ্যা যেন আনন্দ বা বিনোদন হিসেবেই থাকে। নিজের বা অন্যের ক্ষতির কারণ না হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //