সন্তানকে ইতিবাচক করে তোলার উপায়

জীবনে সফলভাবে বেঁচে থাকার জন্য প্রয়োজন ইতিবাচক মনোভাব। শিশুকে শৈশব থেকে ইতিবাচক মনোভাবের অধিকারী করে গড়ে তোলার গুরুত্ব অনেক। ইতিবাচকতা শিশুকে আত্মবিশ্বাসী করে তোলে। যেকোনো সমস্যা খুব সহজে সমাধান এবং দৃষ্টিভঙ্গীর পরিবর্তন আনার জন্য ইতিবাচক হওয়া প্রয়োজন।

যে বিষয়গুলো আপনার সন্তানকে নেতিবাচক করে তুলবে তা হলো: 

বাবা মায়ের অতিরিক্ত শাসন ও বিধি নিষেধ।

বাবা মা যদি নেতিবাচক মনোভাবের হয়।

অতিমাত্রায় সংবেদনশীলতা।

সন্তানের মানসিক সমস্যা।

সমালোচনার মধ্যে দিয়ে বড় হওয়া। 


যেভাবে শিশুকে ইতিবাচক মনোভাবের অধিকারী করে তুলবেন: 

আবেগের বহিঃপ্রকাশ

আপনার সন্তানকে তাঁর অনুভূতি ও আবেগ প্রকাশ করার সুযোগ দিন। কোনো কারণে তার ভীষণ মন খারাপ হতে পারে কিংবা রাতের বেলা কোনো ভয়ঙ্কর স্বপ্ন দেখে ঘুম ভেঙ্গে যেতে পারে। তখন আপনি তাকে সাহস দিন। তাঁর পাশে থাকুন। 

উৎসাহ ও অনুপ্রেরণা

শিশুকে সর্বদা উৎসাহ ও অনুপ্রেরণা প্রদান করুন। আপনার উৎসাহ, সাহস তাকে সাহসী করে তুলবে। ভুলের জন্য সন্তানকে শাস্তি প্রদান না করে তাঁদের  প্রতি সহনশীল হোন। পুনরায় যেন একই ভুল না করে সেদিকে খেয়াল রাখুন।  

স্বাধীনতা প্রদান

সন্তানকে শৃঙ্খলা শেখানো ভালো। তবে শৃঙ্খলা শেখাতে গিয়ে অতিরিক্ত বাধানিষেধের বেড়াজালে আটকে ফেলা উচিত হবে না। সন্তানকে তাঁর নিজের  মতো করে বেড়ে ওঠার স্বাধীনতা দিন। তাঁর নিজের পছন্দকে গুরুত্ব দিন। 

ইতিবাচক ব্যক্তিদের সান্নিধ্য

ইতিবাচক পরিবেশ এবং ইতিবাচক মানুষের সান্নিধ্যে থাকলে আপনার সন্তানের মাঝে ইতিবাচক মনোভাব গড়ে ওঠবে। তাই তাকে ইতিবাচক মনোভাবসম্পন্ন বন্ধু, আত্মীয়ের সঙ্গে মিশতে দিন, খেলাধুলা করতে দিন।

মূল্যবোধ ও নৈতিকতার শিক্ষা

সঠিক মূল্যবোধ ও নৈতিকতা একজন সন্তানের বেড়ে ওঠার জন্য খুব প্রয়োজন। আপনার সন্তানকে সততার শিক্ষা দিন। ভালো ও মন্দের পার্থক্য বুঝিয়ে দিন। ভালো কাজের জন্য পুরষ্কৃত করুন। তাহলে সন্তান ইতিবাচক থাকবে। 

ইতিবাচক গল্প ও খেলাধুলা

শিশুর শারীরিক ও মানসিক বিকাশের জন্য খেলাধুলা ও বই পড়ার বিকল্প নেই। আপনার সন্তানকে ভালো ভালো গল্পের বই পড়ার প্রতি উৎসাহ দিন এবং শিক্ষামূলক খেলাধুলায় উৎসাহিত করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //