শিশুকে সঙ্গ দিন

নাগরিক জীবনের কঠিন বাস্তবতা হলো দিনের দীর্ঘ সময় মা-বাবাকে থাকতে হয় বাসার বাইরে। ফলে তাদের সন্তান দিনের অনেকটা লম্বা সময় পার করে অনিরাপদ আশ্রয়ে। 

শহরের অধিকাংশ কর্মজীবী দম্পতি তাদের সন্তানের জন্য গৃহকর্ত্রীর ওপর নির্ভরশীল। ফলে মা-বাবা গৃহকর্মীদের জোর দিয়ে কিছু বলতে পারে না। আর শিশুরাও নানা অন্যায়, অনাচার, নির্যাতনের স্বীকার হয়।

শিশুর বেড়ে ওঠায় মা-বাবার ভূমিকা অনস্বীকার্য। বিশেষ করে মায়ের। কর্মজীবী মা-বাবাদের সন্তানরা একাকী বেড়ে ওঠে। তারা হয়ে ওঠে নিঃসঙ্গ, সময় কাটে তাদের। ফলে সঙ্গী হয়ে ওঠে মোবাইলে গেম দেখা, টিভিতে কার্টুন দেখা, খেলনার সাথে কথা বলা। খেলনার সাথে নিজেরাই বাবা কিংবা মা হয়ে কথা বলে; মা-বাবা তার সাথে যে আচরণ করে বাইরে যায়, সেও একই চরিত্র প্রকাশ করে তার খেলনার সাথে। 

এসব ভার্চুয়াল উপকরণনির্ভর জীবনযাপনে শিশুরা চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে। দুরন্তময় শৈশবের কোনো উচ্ছলতা স্পর্শ করে না, নিঃসঙ্গতায় ভরা দুঃসহ জীবনযাপনে বেড়ে উঠছে তারা। 

আবার মা-বাবার ঝগড়াঝাটি বা অস্বাভাবিক আচরণ, পড়ালেখার অতিরিক্ত চাপ, খেলাধুলার অভাব, নিরাপদ আশ্রয়ের অভাব এসব কিছু শিশুর কচি মনে বিরূপ প্রভাব ফেলে।

কাজ শেষে বাসায় ফিরেই ঘরের কাজে ব্যস্ত না হয়ে সন্তানকে জড়িয়ে ধরুন। বুকের মাঝে আগলে রাখুন কিছুটা সময়। তার কথা গভীর মনোযোগের সাথে শুনুন। সারাদিন কীভাবে সময় কাটিয়েছে, তা জিজ্ঞেস করুন। এখন তার কী করতে ভালো লাগছে। তার সাথে কোনো অযাচিত আচরণ করা হয়েছে কিনা বা তার খারাপ লাগা মুহূর্তে সে কী করেছে। এসব জেনে তার সাথে খেলুন, তাকে কথা বলার সুযোগ দিন। দেখবেন সন্তানের একাকিত্ব অনেকটাই কাটিয়ে উঠবে। 

বর্তমান প্রযুক্তির যুগে বাইরে থাকলে মোবাইলে ফোন করে শিশুদের সাথে কথা বলে খোঁজ নিন। একঘেয়েমি জীবনযাপন থেকে বেরিয়ে আপনারাও উপভোগ করুন সুন্দর এ মুহূর্তগুলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //