বই হোক শিশুর প্রিয় সঙ্গী

আজকের দিনের কর্মব্যস্ত জীবনে মা-বাবা দুইজনকেই বাড়ির বাইরে কাজে বেরোতে হয়। ফলে সন্তানদের সঙ্গ দেয়ার বিষয়টিতে অনেকটাই ঘাটতি রয়ে যায়। তাই মা-বাবাকে বিষয়টি খুবই গুরুত্বের সাথে দেখতে হবে, তাদের অনুপস্থিতিতে শিশু সঠিক সঙ্গ পাচ্ছে কি-না। 

কারণ এই সময়টা সে যা দেখবে তাই শিখবে। তাই এই সময়ে বই হয়ে উঠতে পারে শিশুর জন্য অত্যন্ত প্রয়োজনীয় এক বন্ধু। কারণ শিশুর সঙ্গ এমন হওয়া উচিত, যাতে তার সময়ও কাটে, একইসাথে মানসিক বিকাশও হয়। শিশুর কল্পনাশক্তি যত উস্কে দেয়া যায়, ততই তার ভাবনা-চিন্তা করার ক্ষমতা বাড়বে। এক্ষেত্রে বইয়ের কোনো বিকল্প নেই। 

কিন্তু আমরা এমন একটা সময় পার করছি, যখন শিশুরা কিছু বুঝে ওঠার আগেই হাতে তুলে নেয় মোবাইল, কম্পিউটারের মতো ডিভাইস, যেখানে আছে গেমসের হাজারো অপশন। আর বাচ্চারা ডিজিটাল গ্যাজেটের ব্যবহারের কারণে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের চোখ ও মস্তিষ্ক। অনেক শিশুর মধ্যে দীর্ঘক্ষণ স্ক্রিন ব্যবহার তাদের ভাষা ও কথা বলার বিকাশকে বাধা দিতে পারে। তার ওপর করোনার প্রভাব এড়াতে বর্তমানে বাচ্চাদের অনলাইনে ক্লাস করতে হচ্ছে। 

তাই এই সময়ে বাচ্চাদের গেজেটের প্রতি বাড়তি নির্ভরতা কমিয়ে তাকে বইয়ের প্রতি মনোযোগী করে তুলতে হবে। আর দায়িত্বটা নিতে হবে অভিভাবককেই। এ জন্য কিছু টিপস ফলো করা যায়।

পড়ে শোনানো

ছোট্ট শিশুদের অনেকেই বাংলা বুঝতে পারলেও গল্প বা ছড়ার বই পড়তে গিয়ে অসুবিধা বোধ করতে পারে। এই অবস্থায় তাকে পড়তে বললে পড়ার মজাটা সে পাবে না। তাই প্রাথমিকভাবে আপনাকেই ওকে পড়ে শোনানোর দায়িত্ব নিতে হবে। আপনি অফিসে থাকাকালীন বাড়িতে যিনি ওর দেখভাল করেন, তাকেও পড়ে শোনাতে বলুন।

ধীরে পড়ুন

শিশুরা শুনে শুনে কোনো কিছু বোঝার ক্ষেত্রে একটু সময় নেয়। তাই গল্প বা কবিতা পড়ে শোনানোর সময় গতির দিকে খেয়াল রাখুন। এক লাইন করে পড়ে কিছুক্ষণ অপেক্ষা করুন, ওর রেসপন্স শোনার জন্য। এরপর পরের লাইনে যান।

পছন্দের বইটি দিন

ওর ভালো লাগবে এমন যে বইয়ের কথা আপনি ভাবছেন, সেটা তার পছন্দ নাও হতে পারে। সব বই সমান পছন্দ হবে, এমন নয়। তাই যে বইটি পড়ার সময় ও বেশি রেসপন্স করছে, যে গল্প শুনে ওর বেশি ভালো লাগছে, সেই গল্পটা ওকে বারবার শোনান। সে ধরনের বই ওর জন্য বেশি বেশি করে নির্বাচন করুন। পাশাপাশি অন্য ধরনের বইও একটু একটু করে শোনান। এভাবেই আস্তে আস্তে বইয়ের সাথে শিশুর সখ্য গড়ে উঠবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //