কোন সন্তানের জন্ম দিলে আয়ু বাড়ে বাবাদের

ছেলে না মেয়ে -- কোন সন্তানের জন্ম দিলে জীবনকাল দীর্ঘ হয় বাবাদের? সাম্প্রতিক গবেষণায় এই নিয়ে সামনে এল চাঞ্চল্যকর তথ্য। বিজ্ঞানীদের দাবি, এক্ষেত্রে সেই ব্যক্তির গড় আয়ু বাড়বে ৭৪ সপ্তাহ। অর্থাৎ প্রায় দেড় বছর। দু'টি কন্যার বাবারা তিন বছর বেশি বাঁচেন বলে জানিয়েছেন গবেষকরা।

তবে মহিলাদের ক্ষেত্রে কিন্তু এই হিসেবে একেবারেই অন্য। একাধিক সন্তানের জন্ম দেয়া তাদের শরীরের পক্ষে মোটেই ভালো নয়। এই নিয়ে মার্কিন বিজ্ঞান পত্রিকা জার্নাল অফ হিউম্যান বায়োলজিতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখান বলা হয়েছে, সন্তানের লিঙ্গ যাই হোক না কেন, অন্তঃসত্ত্বা অবস্থায় বা জন্ম দেয়ার সময় তার ক্ষতিকর প্রভাব মহিলাদের উপরে পড়ে। ফলে কিছুটা কমে তাদের গড় আয়ু।

চলতি বছরে পুরুষ ও মহিলাদের আয়ু সংক্রান্ত একটি গবেষণায় সমীক্ষা চালায় জাগিলোনিয়ান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। সেখানে চার হাজার ৩১০ জনের নমুনা সংগ্রহ করেন তারা। এদের মধ্যে ছিলেন মাতৃত্বের স্বাদ পাওয়া দু'হাজার ১৪৭ মহিলা।

এছাড়া বাবা হয়েছেন এরকম দু'হাজার ১৬৩ জন বিভিন্ন বয়সের পুরুষের নমুনাও নিয়েছিলেন গবেষকরা। চলতি মাসে এই সমীক্ষার রিপোর্ট প্রকাশ করে ওই বিশ্ববিদ্যালয়।

সেখানে বলা হয়েছে, ছেলেদের চেয়ে মেয়ের বাবাদের আয়ু অনেকটাই বেশি। শুধু তাই নয়, কোনও ব্যক্তি একাধিক কন্যা সন্তানের বাবা হলে তার দীর্ঘায়ু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকদের দাবি, একটি সন্তানের জন্ম দিলেই কোনও মহিলার আয়ু ১২ সপ্তাহ কমতে পারে। অর্থাৎ তিন মাস কম বাঁচতে পারেন তিনি। কিন্তু তাই বলে সন্তানহীন থাকা মোটেই ভালো নয় বলে জানিয়েছেন তারা। বিজ্ঞানীদের কথায়, নিঃসন্তান দম্পতিদের অধিকাংশের বার্ধক্যে পৌঁছনোর অনেক আগে থেকে শুরু হয় নানা ধরনের মানসিক সমস্যা। যা তাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে।

সমীক্ষা অনুযায়ী নিঃসন্তানদের থেকে যাদের ছেলে-মেয়ে রয়েছে, তারা এমনিতেই বেশ কিছু বছর বেশি বাঁচেন বলে উল্লেখ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //