সংসদের বিশেষ অধিবেশন সমাপ্ত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত দেশের ইতিহাসে সংসদের প্রথম বিশেষ অধিবেশন শেষ হয়েছে। ১০ কার্যদিবসের এই অধিবেশন শুরু হয় গত ৮ নভেম্বর। 

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাতে অধিবেশনের সমাপনী সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পাঠ করে শোনানোর মধ্য দিয়ে স্পিকার অধিবেশন সমাপ্তি ঘোষণা করেন। 

এর আগে ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি সংসদে সংবিধানের চতুর্থ সংশোধনী প্রস্তাব পাসের সময় বঙ্গবন্ধুর ভাষণ অধিবেশন কক্ষে শোনানো হয়।

৯ নভেম্বর অধিবেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মারক বক্তৃতা দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ওইদিনই জাতির পিতাকে শ্রদ্ধা জানাতে সংসদে একটি প্রস্তাব আনেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেই প্রস্তাব নিয়ে সংসদে প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেতাসহ সরকারি ও বিরোধী দলীয় ৭৯ সংসদ সদস্য এর ওপর ১৯ ঘণ্টা ৩ মিনিট আলোচনা করেন। ১৫ নভেম্বর সংসদে সেই প্রস্তাবটি গ্রহণ করা হয়। এরপর দিন থেকে সংসদের স্বাভাবিক কার্যক্রম শুরু হয়।

করোনাভাইরাস মহামারিকালের আগের তিনটি অধিবেশনের মতো এবারও সংক্রমণের ঝুঁকি এড়াতে স্বাস্থ্যবিধি মেনে এ অধিবেশনের কার্যক্রম চলে। শুধুমাত্র ৯ নভেম্বর অধিবেশনে কভিড-১৯ নেগেটিভ সব সদস্য অংশ নেন। এরপর তালিকা অনুযায়ী তারা যোগ দেন।

মহামারিকালে অন্য সংসদ অধিবেশনে গণমাধ্যমের প্রবেশ ছিল না। তবে এই অধিবেশনে ৯ নভেম্বর সাংবাদিকদের সংসদে প্রবেশের অনুমতি নেয়া হয়। সেজন্য করোনাভাইরাস পরীক্ষা করা হয় গণমাধ্যমকর্মীদের। এই অধিবেশনে ৯টি সরকারি বিল পাস হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh